ঢাকা জেলার কেরানীগঞ্জ থানা এলাকা থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় এক সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। তার নাম মো. রায়হান ফৌজদার (৩৩)। বাড়ি রাজশাহী।

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-২ এর জঙ্গি প্রতিরোধ সেলের একটি আভিযানিক দল বুধবার (১২ মে) রাতে ঢাকা জেলার কেরানীগঞ্জ থানাধীন ঘাটারচর এলাকায় অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করে।

র‌্যাব-২ এর সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি মো. আবদুল্লাহ আল মামুন জানান, গ্রেফতার রায়হান বাইরে থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করে দেশে ফিরে নিষিদ্ধ আনসার আল ইসলামের সঙ্গে সক্রিয় হয়।

সে সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্র ও সরকার বিরোধী এবং ধর্মীয় উসকানিমূলক, উগ্রবাদী বিভিন্ন পোস্ট প্রচারসহ উগ্র ইসলামী জঙ্গিবাদী বই ও প্রচারপত্র নিজের দখলে রেখে ও প্রচার করে নতুন সদস্যদের দলভুক্ত করার বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল।

তার সঙ্গে থাকা উগ্র জঙ্গিবাদ বিষয়ক বই, পুস্তিকা ও লিফলেট থেকে জঙ্গিবাদের সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। জিজ্ঞাসাবাদে সে অপর পলাতক আনসার আল ইসলামের সদস্যদের নাম জানিয়েছে। তাদের গ্রেফতারে চেষ্টা চলছে। পাশাপাশি তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

জেইউ/জেডএস