সোমবার ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের সঙ্গে বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম / ছবি: পিআইডি

যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশের চাওয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার বিষয়ে আগামী দু-একদিনের মধ্যে জবাব আসতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। 

সোমবার (১৭ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ তথ্য জানান প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার।

প্রতিমন্ত্রী বলেন, টিকার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কাছে চিঠি পাঠানো হয়েছে। মার্কিন রাষ্ট্রদূত জানিয়েছেন, টিকা নিয়ে তারা বাংলাদেশকে সক্রিয় বিবেচনায় রেখেছে। আগামী দু-একদিনের মধ্যে উত্তর পাওয়া যাবে। টিকার বিষয়ে ওয়াশিংটন ইতোমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছে। 

এদিকে প্রতিমন্ত্রীর সঙ্গে রাষ্ট্রদূতের বৈঠক নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশের প্রয়োজন মেটাতে যুক্তরাষ্ট্র থেকে জরুরিভিত্তিতে টিকা পাওয়ার বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রদূত জানান, যুক্তরাষ্ট্র এ বিষয়ে এ কাজ করছে। এ সময় রাষ্ট্রদূত মিলার টিকা বিতরণে দক্ষিণ এশিয়ায় একটি আঞ্চলিক পদ্ধতি জরুরি বলে প্রতিমন্ত্রীকে জানান। একইসঙ্গে রাষ্ট্রদূত জানান, তার দেশ বাংলাদেশি ওষুধ সংস্থাগুলোর সঙ্গে টিকা উৎপাদনের সম্ভাবনা খতিয়ে দেখছে।

ওয়াশিংটন থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পেতে কূটনৈতিক পত্র দিয়েছে ঢাকা। সেই পত্রে দেশটি থেকে জরুরিভিত্তিতে চার মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ। যদি তা নয়, তবে ওয়াশিংটনের কাছ থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকা কিনতেও বাংলাদেশ রাজি আছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

এর আগে, গত ৬ মে মার্কিন রাষ্ট্রদূত মিলার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে তার দফতরে সাক্ষাৎ করেন। সেদিন পররাষ্ট্রমন্ত্রী মোমেন সাংবাদিকদের জানান, যুক্তরাষ্ট্র থেকে ২০ মিলিয়ন ডোজ টিকা চেয়েছে বাংলাদেশ। তবে কূটনৈতিক পত্রে চার মিলিয়ন জরুরিভিত্তিতে চাওয়া হয়েছে। 

এনআই/এসকেডি