ছবি : সুমন শেখ

চলতি ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের মাথাপিছু আয় ১৬৩ ডলার বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২২৭ মার্কিন ডলারে, যা আগে ছিল ২ হাজার ৬৪ মার্কিন ডলার। শতকরা হিসাবে এ আয় ৯ শতাংশ বেড়েছে। 

তবে মাথাপিছু আয় বাড়লেও জিডিপি প্রবৃদ্ধি কমেছে। সোমবার (১৭ মে) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক মো. তাজুল ইসলাম ঢাকা পোস্টকে এ তথ্য জানান।  

মাথাপিছু আয় প্রকাশ করেছেন কি না এমন প্রশ্নের জবাবে বিবিএস মহাপরিচালক ঢাকা পোস্টকে বলেন, মাথাপিছু আয় গত অর্থবছরের। এটি চূড়ান্ত হিসাব কি না জানতে চাইলে তিনি বলেন, চূড়ান্ত হিসাব না।

জিডিপি প্রবৃদ্ধি আগামীকাল এনইসি সভায় প্রকাশ করা হবে কি না এমন প্রশ্নে ডিজি বলেন, জানি না কতটুকু প্রকাশ করবে। কালকে করতেও পারে আবার নাও করতে পারে। 

প্রবৃদ্ধি কত হয়েছে এমন প্রশ্নে তিনি বলেন, প্রকাশ না করা পর্যন্ত বলতে পারব না কত হয়েছে। এগুলো সবই মন্ত্রী মহোদয়ের কাছে আছে। মন্ত্রী অনুমতি না দিলে এটা আমরা বলতে পারব না।

এর আগে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সাময়িক হিসাবে, বিদায়ী অর্থবছরে (২০১৯-২০) ৫ দশমিক ২৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে বলে জানানো হয়েছে। চলতি অর্থবছরে ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ধরেছে সরকার। এমন অবস্থায় সব দাতা সংস্থাগুলো আগেই বলছে, এত প্রবৃদ্ধি অর্জন সম্ভব নয়।

জিডিপি প্রবৃদ্ধি বাড়ছে না কমছে এমন প্রশ্নের জবাবে বিবিএস মহাপরিচালক বলেন, কমেছে বটে। কারণ, করোনাকালে সবকিছু বন্ধ ছিল।

প্রবৃদ্ধি কমে ৫ শতাংশের নিচে নেমেছে কি না এমন প্রশ্নে তিনি বলেন, এটা কমেছে। যাই হোক, এটা অনুমোদন না হয়ে আসা পর্যন্ত কিছু প্রকাশ করতে পারছি না। তবে ৫ শতাংশের নিচে নেমেছে প্রবৃদ্ধি। তারপরও অনুমোদন হওয়ার পর এ বিষয়ে বিস্তারিত বলা যাবে।
    
বিবিএস মহাপরিচালক বলেন, ব্রিফিংয়ে একটি বিষয় পরিকল্পনামমন্ত্রী জানিয়েছেন, সেটা আমাদের ডেভেলপমেন্টের সঙ্গে জড়িত। আমাদের ২০২০-২১ অর্থবছরে মাথাপিছু আয় ২ হাজার ২২৭ ডলারে উন্নীত হয়েছে। আগের যে পরিসংখ্যান ছিল সেখানে (মাথাপিছু আয়) ছিল ২ হাজার ৬৪ ডলার। মাথাপিছু আয় ৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, জিডিপি ছিল ২৭ লাখ ৯৬ হাজার ৩৭৮ কোটি, এটা বেড়ে হয়েছে ৩০ লাখ ৮৭ হাজার ৩০০ কোটি। যদিও পরিসংখ্যান এখনও ফাইনাল হয়নি। অর্থ বিভাগ থেকে প্রাথমিকভাবে একটা হিসাব দেওয়া হয়েছে।

এসআর/আরএইচ