দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মামলার বাদী স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব ডা. মো. শিব্বির আহমেদ ওসমানীকে আগের দফতরে ফিরিয়ে নেওয়া হয়েছে।

তার ডেস্ক পরিবর্তনের ঘটনায় ব্যাপক আলোচনা তৈরি হলে বুধবার (১৯ মে) তাকে আগের দফতরে ফিরিয়ে নিয়ে আদেশ জারি করা হয়। উপসচিব আনজুমান আরা স্বাক্ষরিত নোটিশে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার (১৮ মে) স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব শারমিন আক্তার জাহান স্বাক্ষরিত এক অফিস আদেশে শিব্বির আহমেদ ওসমানীকে জনস্বাস্থ্য-১ অধিশাখা থেকে জনস্বাস্থ্য-২ অধিশাখায় বদলি করা হয়।

সোমবার (১৭ মে) পেশাগত দায়িত্ব পালনের জন্য সাংবাদিক রোজিনা ইসলাম স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান। সেখানে ৫ ঘণ্টার বেশি সময় তাকে আটকে রেখে হেনস্তা করা হয়। একপর্যায়ে তিনি অসুস্থ হয়ে পড়েন। রাত ৯টার দিকে তাকে সচিবালয় থেকে শাহবাগ থানায় আনা হয়। 

এরপর তার বিরুদ্ধে অনুমতি ছাড়া মোবাইল ফোনে সরকারি গুরুত্বপূর্ণ নথির ছবি তোলা এবং আরও কিছু নথি লুকিয়ে রাখার অভিযোগ এনে মামলা দায়ের করে স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে এ মামলায় শাহবাগ থানা পাঁচ দিনের রিমান্ড চাইলেও আদালত তা নামঞ্জুর করে দেন। এছাড়া কারাবিধি অনুযায়ী রোজিনা ইসলামকে চিকিৎসা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

এনএম/জেডএস