কক্সবাজারের উখিয়া বালুখালির ক্যাম্পে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের জন্য এক হাজার আশ্রয়ণ নির্মাণ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট। 

সোমবার (৩১ মে) রেড ক্রিসেন্ট থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রেড ক্রিসেন্ট জানায়, উখিয়া বালুখালির ক্যাম্পে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত প্রায় ৯ হাজার পরিবারের জন্য আশ্রয়ণ নির্মাণের কাজ চলছে। এর মধ্যে এক হাজার আশ্রয়ণ নিয়ে কাজ করছে রেড ক্রিসেন্ট।

সংস্থাটি বলছে, প্রাথমিক পর্যায়ে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের অফিস (আরআরআরসি) ও রেড ক্রিসেন্ট যৌথভাবে ৮০০ পরিবারের জন্য তাঁবু স্থাপনসহ ৭০০টি অস্থায়ী আশ্রয় নির্মাণ করে। বর্তমানে রেড ক্রিসেন্টের পপুলেশন মুভমেন্ট অপারেশনের আওতায়, কাতার রেড ক্রিসেন্টের অর্থায়নে ৭৫টি ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটির অর্থায়নে ৯২৫টি নিয়ে মোট এক হাজার পরিবারের জন্য অপেক্ষাকৃত বেশি শক্তিশালী আশ্রয়ণ নির্মাণ করা হচ্ছে।

সোইটির হেড অব অপারেশন এম এ হালিম বলেন, ‘কক্সবাজারে নিয়োজিত মানবিক সংস্থাগুলোর সম্মিলিত প্রচেষ্টায় আমরা খুব অল্প সময়েই প্রয়োজনীয় সেবা দিতে সক্ষম হয়েছি। বর্তমানে এক হাজার আশ্রয়ণ নির্মাণের কাজ চলছে। সামনের দুর্যোগ ও বর্ষার মৌসুম মাথায় রেখে এই সব আশ্রয়ণ পরিকল্পনা করা হয়েছে। আমরা আশা করছি আগামী ৩০ জুন নাগাদ এই প্রকল্প সম্পূর্ণ বাস্তবে রূপ নেবে।’

রেড ক্রিসেন্ট জানায়, গত ২২ মার্চ উখিয়া বালুখালির ক্যাম্পে আগুন নেভানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সংস্থাটি। এরপর থেকে ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, প্রাথমিক চিকিৎসা ও মনোসামাজিক সহায়তা, প্রাথমিক আশ্রয়ণ, জরুরি খাদ্য সরবরাহসহ পবিত্র রমজান মাসের বিশেষ ফুড প্যাকেজ সরবরাহ ও অন্যান্য সেবা দিয়ে আসছে।

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে খাদ্যদ্রব্য নিয়ে ৫১ হাজার ৭২৬ পরিবার ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রী ও সেবা নিয়ে সর্বমোট ৭২ হাজার ২০০ ক্যাম্প ও স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে সেবা পৌঁছে দিয়েছে রেড ক্রিসেন্ট।

এনআই/জেডএস