সোমবার রাতেই দেশে পৌঁছেছে ফাইজারের টিকা

কোভ্যাক্স থেকে বাংলাদেশকে ফাইজারের এক লাখ ৬২০ ডোজ টিকা সরবরাহ করায় স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। করোনা মোকাবিলায় এমন সহায়তা ঢাকা-ওয়াশিংটনের সম্পর্ক এবং ঘনিষ্ঠভাবে কাজ করার পুনরাবৃত্তি বলে আখ্যা দিয়েছে দেশটি।

মঙ্গলবার (১ জুন) বাংলাদেশে ফাইজারের টিকা পৌঁছানোর পর এক বার্তায় এমন প্রতিক্রিয়া জানিয়েছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।

সেখান থেকে বলা হয়েছে, কোভিড-১৯ ভ্যাকসিনের ন্যায্য প্রাপ্তি নিশ্চিতে গৃহীত বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স অ্যাডভান্স মার্কেট কমিটমেন্টর মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিনের এই প্রথম চালানটি বাংলাদেশে এসেছে। যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী কোভিড-১৯ ভ্যাকসিন ন্যায্যতার সঙ্গে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে সর্ববৃহৎ দাতা দেশ হিসেবে ভ্যাকসিনের বৈশ্বিক জোট গাভি-কে পরিকল্পিত চার বিলিয়ন ডলার সহায়তার অংশ হিসেবে সম্প্রতি দুই বিলিয়ন ডলার দেওয়ার কথা ঘোষণা করেছে, যা দিয়ে গাভি কোভ্যাক্স অ্যাডভান্স মার্কেট কমিটমেন্টের মাধ্যমে বিশ্বব্যাপী ন্যায্যতার সঙ্গে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার কাজ করছে।

দূতাবাস জানায়, এই সহায়তা বিগত ২০ বছর ধরে বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের দেওয়া এক বিলিয়ন ডলারেরও বেশি স্বাস্থ্য অনুদানের সঙ্গে যুক্ত হলো। যুক্তরাষ্ট্র ২০২০ সালের মার্চ থেকে শুধু কোভিড-১৯ মোকাবিলার জন্য বাংলাদেশকে ৭৬ মিলিয়ন ডলারেরও বেশি সহায়তা করেছে।

বার্তায় রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, ‘কোভিড-১৯ মহামারি এই বার্তা দিয়েছে যে, বৈশ্বিক মহামারির বিরুদ্ধে কোনো একটি দেশ একা কাজ করতে পারে না। আর সে কারণেই যুক্তরাষ্ট্র-বাংলাদেশ এবং বৈশ্বিক অংশীদাররা এই মহামারি মোকাবিলায় একসঙ্গে কাজ করে চলেছে। আমরা এই অভূতপূর্ব বৈশ্বিক স্বাস্থ্য সংকটসহ ভবিষ্যতের সংকটগুলো মোকাবিলায় আরও বেশি সংগঠিত ও সহনশীল ব্যবস্থা গড়ে তুলতে বাংলাদেশ সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির মাধ্যমে কোভ্যাক্সকে দেওয়া যুক্তরাষ্ট্রের অনুদান নিরাপদ ও কার্যকর কোভিড-১৯ ভ্যাকসিন ক্রয় এবং সেই ভ্যাকসিন বিশ্বের ৯২টি নিম্ন ও মধ্যম আয়ের দেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ও অরক্ষিত মানুষের কাছে টিকা পৌঁছাতে সহায়তা করবে।

উল্লেখ্য, সোমবার (৩১ মে) রাতে যুক্তরাষ্ট্র থেকে ফাইজারের এক লাখ ৬২০ ডোজ টিকা বাংলাদেশে আসে। করোনার টিকা সংগ্রহ ও বিতরণের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে বাংলাদেশ প্রাথমিকভাবে এই টিকা পেল।

এনআই/এফআর