পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

বাংলাদেশে জনশক্তির দক্ষতা বাড়াতে ও প্রশিক্ষণ প্রদানে অস্ট্রেলিয়ার সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। একইসঙ্গে তিনি পরিবেশবান্ধব প্রযুক্তি ও নবায়নযোগ্য জ্বালানির ক্ষেত্রে দেশটির পক্ষ থেকে বাংলাদেশকে সহযোগিতা ব্যাপক সম্ভাবনার কথা জানান।

সোমবার (৩১ মে) অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মরিস পেইন আব্দুল মোমেনের সঙ্গে টেলিফোন আলাপ করেন। এ সময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এসব সহযোগিতা কামনা করেন।

ফোনালাপে দুই পররাষ্ট্রমন্ত্রী উন্নয়ন সহযোগিতার সম্পর্ককে ব্যবসা-বাণিজ্য ও মানবসম্পদ উন্নয়নের সহযোগিতার মাধ্যমে নতুন স্তরে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে কাঠামোগত চুক্তি (টিআইএফএ) স্বাক্ষরের বিষয়ে অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন মোমেন ও মরিস।

দুই দেশের বাণিজ্য বৃদ্ধির ওপর জোর দিয়ে মোমেন আইসিটি, টেলিকমিউনিকেশন, পাট ও ব্লু-ইকোনোমিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের ১০০টি অর্থনৈতিক অঞ্চল ও ২৮টি হাইটেক পার্কে অস্ট্রেলিয়াকে বিনিয়োগের আহ্বান জানান।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহযোগিতা অব্যাহত রাখার জন্য অস্ট্রেলিয়ার সরকারকে ধন্যবাদ জানান ড. মোমেন। এছাড়া রোহিঙ্গাদের দ্রুততম সময়ে স্বদেশে প্রত্যাবর্তনের জন্য প্রচেষ্টা অব্যাহত রাখার অনুরোধ করেন তিনি।

বাংলাদেশের সঙ্গে অস্ট্রেলিয়ার অত্যন্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান উল্লেখ করে মোমেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাণী দেওয়ার জন্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান। এ সময় মোমেন বাংলাদেশের মুক্তিযুদ্ধে অস্ট্রেলিয়ার নাগরিকদের অবদান স্মরণ করেন।

এনআই/এফআর