মতবিনিময় সভায় চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্প বাস্তবায়নে খালের বিভিন্ন অংশে বাঁধ দেওয়ায় জমাট পানি মশক প্রজননের উৎসক্ষেত্রে পরিণত হয়েছে, মশার উৎপাত বেড়েছে। 

বৃহস্পতিবার (৩ জুন) চট্টগ্রাম নগরের আন্দরকিল্লায় পুরাতন নগর ভবনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে আয়োজিত মতবিনিময় সভায় মেয়র এ কথা বলেন। দায়িত্ব নেওয়ার প্রথম ১০০ দিনের ক্র্যাশ প্রোগ্রামের অগ্রগতি জানাতে সাংবাদিকদের সাথে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। 

মেয়র বলেন, ছিটানো তরল ওষুধের কার্যকারিতা নিয়ে প্রশ্ন থাকায় এবং প্রয়োজনীয় সরঞ্জামের অপ্রতুলতার কারণে মশক নিধনে শতভাগ সাফল্য আসেনি। মশক নিধনে ব্যবহৃত তরল ওষুধের কার্যকারিতা নিরূপণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের প্রফেসর রবিউল ইসলামের নেতৃত্বে একটি টিম গঠন করা হয়েছে। তাদের প্রতিবেদন পাওয়া মাত্র প্রয়োজনীয় সিদ্ধান্ত ও পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

তিনি বলেন, চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসন প্রকল্পের অধীনে কাজ করার জন্য নগরের খালগুলোর ভেতরে বাঁধ দেওয়া হয়েছে। এ মাসের মধ্যে নগরের খালগুলোর ভেতর দেওয়া অস্থায়ী বাঁধ অপসারণ করা না হলে বর্ষায় পানিতে চট্টগ্রাম নগর ডুবতে পারে।   

এ সময় মেয়র দাবি করেন, প্রথম ১০০ দিনে পরিচ্ছন্নতা কার্যক্রমে ৯০ শতাংশ সফলতা এসেছে। দায়িত্ব নেওয়ার পর ১০০ দিনের মধ্যে বিভিন্ন জনগুরুত্বপূর্ণ কাজ করা হয়েছে। 

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, সিটি করপোরেশনের প্যানেল মেয়র আবদুস সবুর, মো. গিয়াস উদ্দিন ও আফরোজা কালাম, প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মের হক, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাসহ সিটি করপোরেশনের কর্মকর্তারা।

কেএম/আরএইচ