পুড়ে যাওয়া ঘরে শেষ কিছু খুঁজে পাওয়ার আশায় এক নারী। ছবি : ঢাকা পোস্ট

গতরাতে মহাখালীর সাততলা বস্তিতে কিভাবে আগুন লেগেছিল, তা জানতে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর।

ফায়ার সার্ভিসের উপ-পরিচালক নূর হাসানকে সভাপতি করে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাকি সদস্যরা হলেন, তেজগাঁও জোনের কমান্ডার উপ-সহকারি পরিচালক আবুল বাশার (সদস্য সচিব), তেজগাঁও ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার এবং একই স্টেশনের দুজন পরিদর্শক (ওয়্যার হাউজ)।

বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সদর দফতরের সিনিয়র স্টেশন অফিসার (মিডিয়া) মো. শাহজাহান শিকদার। তিনি বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রাথমিক পরিদর্শনের পর তদন্ত প্রতিবেদন দাখিলের সময় নির্ধারণ করবে কমিটি।

তিনি জানান, সোমবার ভোরে রাজধানীর মহাখালী সাততলা বস্তিতে আগুনের সংবাদ পেয়ে অগ্নিনির্বাপণ কাজে অংশ নেয় তেজগাওঁ, কুর্মিটোলা, বারিধারা, উত্তরা, পূর্বাচল, খিলগাঁও ও সিদ্দিকবাজার সদর দফতর ফায়ার স্টেশন। হেড কোয়ার্টারের লাইটিং ইউনিট, টিটিএল, ক্রাউড কন্ট্রোল ইউনিট, মিডিয়া সেলসহ বিভিন্ন ফায়ার স্টেশনের মোট ১৮টি ইউনিট এতে অংশ নেয়।

আগুন নিয়ন্ত্রণে আসে সকাল ৬টা ৩৫ মিনিটে। আগুন সম্পূর্ণ নির্বাপণ হয় সোয়া ৯টায়। অগ্নি দুর্ঘটনায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত হতাহতের কোনো ঘটনা ঘটেনি। অগ্নিকাণ্ডে বস্তির অনেক ঘর পুড়ে গেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ ও অগ্নিকাণ্ডের কারণ তদন্ত সাপেক্ষে বলা যাবে। 

জেইউ/এনএফ