বাংলাদেশে ভারতীয় ভিসা সেন্টারগুলো ভ্রমণ ভিসা ব্যতীত সব ধরনের ভিসার আবেদন গ্রহণ করা হচ্ছে। আগ্রহীদের ভিসার জন্য আবেদন করতে অনুরোধ করেছে ভারতীয় হাইকমিশন।

শনিবার (১২ জুন) ঢাকার ভারতীয় হাইকমিশনের এক কর্মকর্তা জানান, দেশে ভারতীয় ১৫টি ভিসা সেন্টারের অধিকাংশেই সেবা চলমান রয়েছে। তবে যেসব জেলায় করোনাভাইরাসের সংক্রমণরোধে কঠোর লকডাউন চলছে ওইসব এলাকার ভিসা সেন্টারগুলো বন্ধ রয়েছে।

এর আগে বাংলাদেশি নাগরিকদের জন্য অনলাইন ভিসা আবেদন পরিষেবা পুনরায় চালুর ঘোষণা দেয় ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার (আইভেক)।

ভারতের করোনা পরিস্থিতির কারণে দেশটির সঙ্গে প্রায় দেড় মাস ধরে সীমান্ত বন্ধ রেখেছে বাংলাদেশ। বর্তমান চলমান সীমান্ত বন্ধের মেয়াদ আগামী সোমবার (১৪ জুন) শেষ হওয়ার কথা রয়েছে।

তবে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, আরেক দফায় ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ বৃদ্ধির কথা ভাবছে সরকার। এ নিয়ে দ্রুতই পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত ২৬ এপ্রিল প্রথম ভারতের সঙ্গে ১৪ দিনের জন্য সব ধরনের স্থলসীমান্ত বন্ধ করে বাংলাদেশ। ত‌বে দেশ‌টি‌তে আটকে পড়া বাংলা‌দে‌শি নাগ‌রিক‌দের ম‌ধ্যে যা‌দের ভিসার মেয়াদ ১৫ দিন বা তার চে‌য়ে কম ছিল তা‌দের ১৪ দি‌নের বাধ্যতামূলক কোয়া‌রেন্টাইনের শ‌র্তে দে‌শে ফেরার সু‌যোগ দেওয়া হয়।

প্রথম দফায় ভার‌তের স‌ঙ্গে ১৪ দি‌নের জন্য সব ধর‌নের স্থলসীমান্ত ব‌ন্ধের মেয়াদ শেষ হয় গত ৯ মে। দ্বিতীয় দফায় স্থলসীমান্ত বন্ধের মেয়াদ আরও ১৪ দিন বাড়া‌নো হয়। এরপর তৃতীয় দফায় স্থলসীমান্ত বন্ধের মেয়াদ আরও ৮ দিন বাড়িয়ে ৩১ মে পর্যন্ত করা হয়। সবশেষ, গত ১৪ জুন ভারতের সঙ্গে আরও ১৪ দিনের জন্য সীমান্ত বন্ধ করে সরকার।

এনআই/এসকেডি