বিশ্বব্যাংকের অনুদানে বাস্তবায়নাধীন 'ইমারজেন্সি মাল্টি সেক্টর রোহিঙ্গা ক্রাইসিস রেসপন্স প্রকল্পে' প্রাক্কলিত ব্যয় ৫৯৯ কোটি ২০ লাখ টাকা বলে সংসদে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।
 
মঙ্গলবার (১৫ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিনের সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, এ পর্যন্ত বরাদ্দ পাওয়া গেছে ১১৭ কোটি ৩২ লাখ টাকা। চলতি বছরের মে পর্যন্ত ১০২ কোটি ২০ লাখ টাকা ব্যয় হয়েছে।
 
ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, ভূমিকম্পে পূর্ব প্রস্তুতি ও জনসচেতনতা বাড়ানোর জন্য জাতীয় পর্যায়ে একটি কমিটি গঠন করা হয়েছে। অনুসন্ধান ও উদ্ধার কাজের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আর্মড ফোর্সেস, র্যাব, পুলিশ এবং কোস্টগার্ডকে সরবরাহ করার জন্য ‘ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকালে অনুসন্ধান, উদ্ধার অভিযান পরিচালনা এবং জরুরি যোগাযোগের জন্য যন্ত্রপাতি সংগ্রহ প্রকল্প (৩য় পর্যায়)’ নেওয়া হয়েছে। অক্টোবর ২০২০ থেকে ২০২৩ মেয়াদে ৯টি প্রধান শহরে ভূমিকম্প ঝুঁকি নিরূপনসহ আপদকালীন করণীয় বিষয়ে পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। 

এইউএ/জেডএস