জাম্বু জামাল ও তার দুই সহযোগী

চট্টগ্রামের তালিকাভুক্ত শীর্ষ ছিনতাইকারী মো. জামাল প্রকাশ জাম্বু জামালকে (৪০) দুই সহযোগীসহ গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ জুন) আগ্রাবাদ আখতারুজ্জামান সেন্টারের সামনে থেকে তাদের গ্রেফতার করে ডবলমুরিং থানা পুলিশ। এ সময় তাদের কাছ থেকে দুটি ছুরি উদ্ধার করা হয়। 

জাম্বু জামালের চক্র ভোরে বিভিন্ন জেলা থেকে আগত যাত্রীদের টার্গেট করে। এ জন্য তারা চট্টগ্রামে ভোরের ছিনতাইকারী নামে পরিচিত। গ্রেফতার জাম্বু জামালের দুই সহযোগী হলেন, মো. তানভীর হোসেন প্রকাশ রুবেল (২৪) ও মো. জাকির হোসেন (২৬)।

ডবলমুরিং থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, জাম্বু জামালের বাহিনী খুবই হিংস্র। তার টিমে মোট পাঁচজন সদস্য আছেন। তারা মূলত ভোরে ছিনতাই করেন। এ সময় রাস্তায় মানুষ কম থাকে। এছাড়া দূরপাল্লার গণপরিবহনগুলো এ সময়েই এসে পৌঁছায়। এসব পরিবহনের যাত্রীরাই জাম্বুর দলের প্রধান টার্গেট। তারা প্রথমেই টার্গেটকে ঘিরে ধরে ছুরি মারার ভয় দেখিয়ে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। কেউ বাধা দিলে ছুরিকাঘাত করে পালিয়ে যায়।

তিনি বলেন, আজ সকালেও টার্গেটের আশায় জাম্বু তার সহযোগীসহ আগ্রাবাদ আখতারুজ্জামান সেন্টারের সামনে অপেক্ষা করছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে ডবলমুরিং থানার একটি দল সেখানে গেলে তারা পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। পুলিশ ধাওয়া দিয়ে জাম্বুসহ তিনজনকে গ্রেফতার করলেও পালিয়ে যান তার আরও দুই সহযোগী। তাদের কাছে দুটি ছুরি পাওয়া গেছে।

গ্রেফতার জাম্বুর বিরুদ্ধে নগরের বিভিন্ন থানায় ১০টি মামলা রয়েছে। তার সহযোগী রুবেলের বিরুদ্ধেও ১০টি মামলা রয়েছে। অপর সহযোগী জাকির এক মামলার আসামি। তাদের বিরুদ্ধে অস্ত্র আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

কেএম/আরএইচ