পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে পাকিস্তান হাইকমিশনারের সাক্ষাৎ

একাত্তরে মহান মুক্তিযুদ্ধে গণহত্যার জন্য পাকিস্তানকে বাংলাদেশের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় প্রতিমন্ত্রী এ আহ্বান জানান।

প্রতিমন্ত্রী মুক্তিযুদ্ধে বাংলাদেশে আটকা পড়া পাকিস্তানি নাগরিকদের প্রত্যাবাসন এবং দু’দেশের মধ্যে সম্পদ সংক্রান্ত সমস্যা সমাধানের তাগিদ দেন।

সাফটার আওতায় পাকিস্তানে বাংলাদেশের আরো পণ্যের প্রবেশাধিকার চান শাহরিয়ার আলম। এছাড়া বাণিজ্য বাধা দূর করে পণ্যের নিষিদ্ধ তালিকা কমানোর তাগিদ দেন তিনি। বর্তমানে উভয় দেশের মধ্যকার আন্তর্জাতিক বাণিজ্য পাকিস্তানের অনুকূলে রয়েছে বলে পাকিস্তানি দূতকে অভিহিত করেন প্রতিমন্ত্রী।

সাক্ষাতে পাকিস্তানি দূত দু’দেশের মধ্যকার সম্পর্ক বাড়ানোর ওপর জোর দেন।

প্রতিমন্ত্রী ও হাইকমিশনার দুই দেশের ফরেন অফিস কনসুলেশন (এফওসি) সক্রিয় করতে একমত পোষণ করেন। ২০১০ সালের পর কোনো এফওসি অনুষ্ঠিত হয়নি।

প্রতিমন্ত্রী হাইকমিশনারকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

এর আগে ডিসেম্বরের শুরুতে পাকিস্তানি দূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রী সেদিন পাকিস্তানি দূতকে জানান, ১৯৭১ সালে পাকিস্তান যে নৃশংসতা চালিয়েছিল, বাংলাদেশ তা ভুলে যেতে পারে না।

প্রধানমন্ত্রী বলেন, একাত্তরের ঘটনাগুলো ভোলা যায় না। সেই ক্ষত চিরদিন রয়ে যাবে।

এনআই/এসআরএস