ব্যাটারিচালিত রিকশা-ইজিবাইক বন্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নেওয়া সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়ে তা বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস ও শিল্প শ্রমিক ঐক্য পরিষদ।

সোমবার (২১ জুন) বাংলাদেশ গার্মেন্টস ও শিল্প শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী গতকাল এক সভায় ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক বন্ধের একটি সিদ্ধান্ত নিয়েছেন। এ ধরনের সিদ্ধান্তে আমরা হতবাক ও বিস্মিত হয়েছি। ঢাকা মহানগরসহ দেশের আনাচে-কানাচে সর্বত্র বর্তমানে ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক চালিয়ে লাখ লাখ শ্রমিক তার পরিবার পরিজনের জন্য দুমুঠো অন্নের জোগান দিচ্ছে।

তিনি বলেন, যেখানে বর্তমানে প্রায় দেড় কোটির ওপরে যুবক বেকার জীবন যাপন করছে। বর্তমানে অধিকাংশই ব্যাটারিটালিত রিকশা স্বচালিত, কোনোরকম ঋণ নিয়েই একজন চালক রিকশা কিনে পরিবারকে যেমন পরিচালনা করছেন, তেমনি ঋণের কিস্তিও তিনি টেনে চলেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী এই ব্যাটারিচালিত রিকশা বন্ধের হটকারী সিদ্ধান্ত নিয়ে গরিবের পেটে লাথি মারার ব্যবস্থা করেছেন।

তৌহিদুর রহমান বলেন, প্রধানমন্ত্রীই বিষয়টি গুরুত্ব ও পারিপার্শ্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে বন্ধের সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করবেন বলে দেশবাসী আশা করে। দেশের কোনো প্রত্যন্ত অঞ্চলেই পায়ের রিকশা এখন আর খুঁজে পাওয়া যাবে না। সেখানে যুগের সঙ্গে তাল না মিলিয়ে কায়িক পরিশ্রমের পায়ের রিকশার প্রতি কেন জানি আগ্রহ দেখা যাচ্ছে। 

মন্ত্রীকে আবারও আমরা অনুরোধ করব বিষয়টি পুনর্বিবেচনা করে প্রধানমন্ত্রীর স্বপ্নে গড়া ডিজিটালাইজেশনের উপযোগী যান্ত্রিক রিকশার দিকেই মনোনিবেশ করা উচিত। অন্যথায় এসব রিকশা, ইজিবাইকের সঙ্গে জড়িত মালিক-শ্রমিক ও দেশের সব শ্রমিক সংগঠন ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করবে।

এএসএস/জেডএস