চলমান সাত দিনের কঠোর লকডাউনে নিষেধাজ্ঞা অমান্য করায় ১৮২ জনকে এক লাখ ৩২ হাজার ৩৯৫ টাকা জরিমানা করেছে র‍্যাব। সারা দেশে ৪০টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা এই অর্থদণ্ড প্রদান করেন।

বৃহস্পতিবার (১ জুলাই) রাতে র‍্যাব সদরদফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি ইমরান খান এ তথ্য নিশ্চিত করেছেন।

ইমরান খান বলেন, লকডাউন বাস্তবায়নের প্রথম দিনে বিধিনিষেধ কার্যকর ও জনসচেতনতা বৃদ্ধি করতে দেশব্যাপী মাঠে ছিল র‌্যাব। বিধিনিষেধ কার্যকর করতে র‌্যাবের নিয়মিত টহল ও চেকপোস্টের পাশাপাশি মোতায়েন ছিল অতিরিক্ত টহল ও চেকপোস্ট। সারা র‍্যাবের ১৫৭টি টহল ও ১০৮টি চেকপোস্ট পরিচালনা করা হয়।

তিনি বলেন, বিনা প্রয়োজনে মানুষের চলাচল নিয়ন্ত্রণে র‌্যাবের জনসচেতনামূলক মাইকিং, লিফলেট বিতরণ ও বিনামূল্যে মাস্ক বিতরণ কর্মসূচি গ্রহণ করা হয়। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা বিধিনিষেধ বাস্তবায়নে জনসচেতনতা বৃদ্ধিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন।

তিনি আরও বলেন, র‌্যাব জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয়ের করে দেশব্যাপী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। বিধিনিষেধ অমান্য করায় ৪০টি ভ্রাম্যমাণ আদালতে ১৮২ জনকে এক লাখ ৩২ হাজার ৩৯৫ টাকা জরিমানা করা হয়। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে উদ্বুদ্ধ করতে বিনামূল্যে দুই হাজারের অধিক মাস্ক বিতরণ করা হয়। বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ করা হয়।

এমএসি/ওএফ