করোনা মহামারি পরিস্থিতিতে দেশে শিশু গৃহকর্মী নির্যাতন উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে। এসব নির্যাতনের ঘটনায় বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি গভীর উদ্বেগ প্রকাশ করছে। 

সোমবার (৫ জুলাই) সংবাদ মাধ্যমে জাতীয় মহিলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক জোবায়দা পারভিনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই উদ্বেগ প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত এক সপ্তাহে রাজধানীর ভাটারা ও সেগুনবাগিচা এলাকায় পৃথক দুজন শিশু গৃহকর্মী নির্যাতনের অমানবিক ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটে। জাতীয় মহিলা আইনজীবী সমিতি উক্ত ভুক্তভোগী ও তাদের পরিবারকে আইনগত সহায়তা প্রদান করছে। 

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরের তথ্য অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত মোট ১৮টি গৃহকর্মী নির্যাতনের ঘটনা ঘটেছে। নির্যাতনের শিকার হয়ে মৃত্যুর ঘটনা ৮টি। 

জাতীয় মহিলা আইনজীবী সমিতি মনে করে, নির্যাতনকারীদের দ্রুত বিচারের আওতায় এনে সুবিচার নিশ্চিতের পাশাপাশি সরকারের কঠোর নজরদারি বাড়ানো প্রয়োজন। দেশে এ ব্যাপারে ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ থাকলেও তার বাস্তবায়ন নেই। গৃহকর্মীদের সুরক্ষা বাস্তবায়ন করে শ্রমজীবী মানুষের মর্যাদা নিশ্চিত করতে হবে।

এমএইচএন/ওএফ