করোনাভাইরাস/প্রতীকী ছবি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ২৫ রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল সাত হাজার ৭৮১ জনে।

একই সময়ে নতুন করে ১ হাজার ৭১ জনের শরীরে প্রাণঘাতী এ ভাইরাস শনাক্ত হয়েছে। এর মাধ্যমে আক্রান্তের সংখ্যা বেড়ে পাঁচ লাখ ২২ হাজার ৪৫৩ জনে দাঁড়িয়েছে।

রোববার (১০ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আরও ৭৩৭ জন রোগী সুস্থ হয়েছেন। এতে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৬৬ হাজার ৮০১ জন।

২৪ ঘণ্টায় সারাদেশে ১৮১ ল্যাবে ১২ হাজার ৯৭৯টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এসব ল্যাবে পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৯২০ নমুনা। এ পর্যন্ত মোট পরীক্ষা হয়েছে ৩৩ লাখ ৫৭ হাজার ৩১৯টি নমুনা।

নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার আট দশমিক ২৯ শতাংশ। মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৫৬ শতাংশ, শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৩৫ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ।

এছাড়া ২৪ ঘণ্টায় মৃত ১৬ জনের মধ্যে পুরুষ ১৭ ও নারী আটজন। এদের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম ও সিলেটে একজন করে এবং ময়মনসিংহের চারজন করে রয়েছেন। এদের মধ্যে সাবাই হাসপাতালে মারা গেছেন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের বেশি বয়সের ১৭ জন এবং ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয় ও ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুইজন করে রয়েছেন।

এসএম