বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের প্রথম ১০০ দিন পার হয়েছে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের। গত ২৯ মার্চ তিন বছরের জন্য তিনি ভিসির দায়িত্বভার গ্রহণ করেন।

বৃহস্পতিবার (৮ জুলাই) বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব গ্রহণের ১০০ দিন উপলক্ষে এ পর্যন্ত তার সব কার্যক্রম বিষয়ে একটি নিউজ লেটার প্রকাশ করা হয়। এসময় উপাচার্য ১০০ দিনে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা ব্যবস্থার উন্নতি, একাডেমিক উন্নয়ন, অবকাঠামো ও পরিবেশগত উন্নয়ন, আন্তর্জাতিক র‌্যাংকিং উন্নয়নে নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্বপ্ন দেখেন তা বাস্তবায়ন করেন। ইতোমধ্যে স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়ন হয়েছে। তার প্রত্যাশা অনুযায়ী দেশে অবশ্যই করোনাভাইরাসের টিকা উৎপাদন হবে।

শারফুদ্দিন আহমেদ বলেন, করোনাভাইরাসের টিকা ট্রায়ালের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি আছে। ক্রমবর্ধমান করোনা পরিস্থিতি মোকাবিলায় অত্র বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের করোনা সেন্টারের সাধারণ শয্যা সংখ্যা ও আইসিইউ সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। সি ব্লকে নন-কোভিড রোগীদের জন্য আইসিইউ ইউনিট চালু করা হয়েছে। বাংলাদেশ বেতার ভবনে করোনা ইউনিট চালু করা হয়েছে।

তিনি আরও বলেন, সম্প্রতি করোনাভাইরাসের সঙ্গে মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ দেখা দিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ব্ল্যাক ফাঙ্গাস ইউনিট চালু করা হয়েছে। করোনাভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্ট নির্ধারণে জেনোম সিকোয়েন্সিং চালু করা হয়েছে। ইনশাল্লাহ প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বর্তমান করোনা পরিস্থিতি মোকাবিলায় সক্ষম হবো।

'বিশ্ববিদ্যালয় গবেষণার জায়গা। সেজন্যই এবার এই খাতে বরাদ্দ বেশি রাখা হয়েছে', যোগ করেন উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে নিউজলেটার ছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাসিক মুখপত্র এপ্রিল ও মে ২০২১ সংখ্যা প্রকাশ করা হয়। এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জার্নাল প্রকাশ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. জাহিদ হোসেন, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, ডেন্টাল অনুষদের ডীন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, বেসিক সাইন্স ও প্যারা ক্লিনিক্যাল সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. খন্দকার মানজারে শামীম, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহীন আকতার, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, মেডিকেল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক, প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল, গ্রন্থাগারিক অধ্যাপক ডা. হারিসুল হক প্রমুখসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা স্বাস্থ্যবিধি মেনে উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, বিসিপিএসের সভাপতি অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ডা. কাজী শহীদুল আলম, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ডা. এ এইচএম জহুরুল হক সাচ্চু প্রমুখ জুম প্লাটফর্মে অংশগ্রহণ করেন।

টিআই/এসএম