ঈদুল আজহা উপলক্ষে বিধিনিষেধ শিথিলের প্রথম দিন চলছে। প্রথম দিন বৃহস্পতিবারে (১৫ জুলাই) রাজধানীর সড়কগুলোতে মানুষের ভিড় দেখা গেছে। গণপরিবহন চলাচল শুরু হলেও পরিমাণ তুলনামূলক কম ছিল। তবে প্রধান সড়কগুলোতে প্রাইভেটকার ও রিকশার বেশ চাপ ছিল।

বৃহস্পতিবার (১৫ জুলাই) ঢাকার কারওয়ান বাজার, বাংলামটর, পান্থপথ ও শাহবাগ এলাকা সরেজমিনে ঘুরে এসব দৃশ্য দেখা গেছে। পথচারী ও ট্রাফিক পুলিশদের সঙ্গে কথা বলে জানা যায়, সড়কে গতকালের সঙ্গে যোগ হয়েছে বাড়তি কিছু মানুষের ভিড় আর সঙ্গে গণপরিবহনের উপস্থিতি। 

অন্যদিকে বাসচালক ও চালকের সহকারীরা জানিয়েছেন, কোম্পানিগুলো শিথিলতার শুরুর দিনে অল্প পরিবহন সড়কে নামান। তবে শুক্রবার (১৬ জুলাই) থেকে আরও বেশি বাসের উপস্থিতি সড়কে দেখা যাওয়ার আভাস দেন তারা।

কারওয়ান বাজার সার্ক ফোয়ারার সামনে কথা হয় সুমনের সঙ্গে। তিনি টাঙ্গাইলের উদ্দেশে মহাখালী বাস টার্মিনালে যাচ্ছেন। 

তিনি বলেন, বাসের জন্য অপেক্ষা করছি। গ্রামের বাড়ি যাব। আগে চলেই যাচ্ছি। ঈদের পরে তো থাকার সুযোগ নেই।

সড়কে গণপরিবহন চলাচল করায় সাধারণ মানুষদের মধ্যে স্বস্তি দেখা গেছে। গত ১৪ দিনের লকডাউনে অফিস করতে হয়েছে এমন মানুষদের পকেট কেটেছেন রিকশা চালকরা। সেক্ষেত্রে অন্তত সপ্তাহ খানেকের বেশি সময় বাসে তুলনামূলকভাবে কম টাকায় যাতায়াত করা যাবে। এমনটাই বলছিলেন আজিজ খালাসি।

তিনি বলেন, সরকার লকডাউন দিলেও মালিক অফিস বন্ধ করেনি। গত ১৪ দিনে রিকশায় চলাচল করতে গিয়ে বেতনের অর্ধেক শেষ। রাস্তায় বাস নামায় অন্তত কিছু টাকা কম যাবে।

কথা হয় রিকশাচালক ইদ্রিসের সঙ্গে। তিনি জানান, মহাখালী থেকে যাত্রী নিয়ে বাংলামটর এসেছেন। জাহাঙ্গীরনগর গেটের চেকপোস্টে পুলিশ প্রথমে আটকালেও পরে ছেড়ে দেন। 

ঢাকা পোস্টের সঙ্গে কথা হয় ট্রাফিক সার্জেন্ট মো. একরামুলের সঙ্গে। তিনি বলেন, গতকাল থেকেই রাস্তায় বেশি মানুষ ছিল। আজ আরও বেড়েছে। সঙ্গে বাস যোগ হয়েছে। সকাল থেকে রাস্তায় বড় জ্যামের সৃষ্টি হয়নি। যান চলাচল স্বাভাবিক আছে।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে চলমান বিধিনিষেধ বুধবার (১৪ জুলাই) মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত শিথিল করেছে সরকার। এ সময় মাস্ক পরিধানসহ সব স্বাস্থ্যবিধি মানতে হবে। ঈদের পর ২৩ জুলাই সকাল ৬টা থেকে আগামী ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত আবার কঠোর বিধিনিষেধ থাকবে। এ বিষয়ে মঙ্গলবার (১৩ জুলাই) আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

পবিত্র ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদের আগে ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থসামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে বিধিনিষেধ শিথিল করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এ সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে বাস, ট্রেন, নৌযানসহ চলাচল শুরু হয়েছে।  

এনআই/ওএফ