নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান সেজান জুস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ৫২ শ্রমিককে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ ও দায়ীদের শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। একইসঙ্গে শ্রম আইনের শাস্তি ও ক্ষতিপূরণে সংশ্লিষ্ট ধারাসমূহ সংশোধনের দাবি জানিয়েছে সংগঠনটি।

রোববার (১৮ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে স্কপ আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডে ৫২ শ্রমিক নিহতের ঘটনা তদন্তে সরকার গত ১৫ জুলাই ২৪ সদস্যের একটি কমিটি গঠন করেছে। কমিটির প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে একজন ব্যবসায়ী নেতাকে। কমিটিতে বিভিন্ন ব্যবসায়ী সমিতির নেতাদের রাখা হয়েছে; যাদের অব্যবস্থাপনার কারণে কর্মক্ষেত্রে বলি হতে হয় শ্রমিকদের। অথচ কোনো শ্রমিক প্রতিনিধিকে এ কমিটিতে রাখা হয়নি। এই কমিটি মালিক এবং স্বার্থান্বেষী সরকারি কর্মকর্তাদের স্বার্থের ঊর্ধ্বে উঠে শ্রমিকদের জন্য কর্মপরিবেশ আদৌ কতটুকু নিরাপদ করতে পারবে তা নিয়ে আশঙ্কা প্রকাশ করা যায়।

তারা আরও বলেন, ৫২ শ্রমিককে হত্যার জন্য দায়ী মালিক কর্তৃপক্ষের দুইজন ইতোমধ্যে জামিন পেয়েছেন। দায়ী সরকারি কর্মকর্তাদের চিহ্নিত করতে কোনো নিরপেক্ষ তদন্ত কমিটি গঠিত হয়নি।

দুর্ঘটনার জন্য দায়ীদের শাস্তির পাশাপাশি নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া সম্ভব হয়নি। এজন্য তাজরিন, রানাপ্লাজার মতো ঘটনা একের পর এক ঘটে চলছে।

সমাবেশে উপস্থিত ছিলেন স্কপের যুগ্ম সমন্বয়ক শহীদুল্লাহ চৌধুরী, জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম প্রমুখ।

এমএইচএন/এসকেডি