ফেরির ধাক্কায় পদ্মা সেতুর পিলারের বা অন্য কোনো অংশের বড় ধরনের ক্ষতি হয়নি বলে মনে করছে সেতু কর্তৃপক্ষ। পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নের সঙ্গে জড়িত বিশেষজ্ঞ প্রকৌশলীরাও একই কথা বলছেন। 

শুক্রবার (২৩ জুলাই) পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ফেরির ধাক্কায় সেতুর কোনো ক্ষতি হয়েছে বলে মনে হয় না। তবে আমরা তদন্ত করছি।

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ আব্দুল কাদের শুক্রবার রাতে ঢাকা পোস্টকে বলেন, ফেরির ধাক্কায় পদ্মা সেতুর সংশ্লিষ্ট পিলারে বড় ধরনের কোনো ক্ষতি হয়নি । পিলারে দাগ পড়েছে। এছাড়া সেতুর অন্য কোনো ক্ষতি হয়নি।

তবে নাম প্রকাশ না করার শর্তে প্রকল্প সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, ফেরির ধাক্কায় ১৭ নম্বর পিলারের পাইল ক্যাপ সামান্য ক্ষতিগ্রস্ত হতে পারে। 

প্রকল্পের একাধিক প্রকৌশলী ঢাকা পোস্টকে বলেন, পদ্মা সেতুর কাঠামো খুবই শক্তিশালী। ৫ হাজার টন পর্যন্ত আঘাত সহ্য করার ক্ষমতা রয়েছে এই অবকাঠামোর।

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম জানান, এ রুটে কারিগরি ত্রুটিযুক্ত ফেরি যেন চালানো না হয় সেজন্য বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষকে মৌখিকভাবে অনুরোধ করা হয়েছিল। একইসঙ্গে ফেরি চলাচলের সময় বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলা হয়। কিন্তু দুর্ঘটনার পর মনে হচ্ছে, যথেষ্ট সতর্কতার সঙ্গে ফেরিটি চালানো হচ্ছিল না। এছাড়া ফেরির কারিগরি ক্রুটিও ছিল বলে ধারণা করা হচ্ছে। এ বিষয়ে আমরা বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষকে আনুষ্ঠানিকভাবে চিঠি দেব।

উল্লেখ্য, শুক্রবার (২৩ জুলাই) সকাল সাড়ে ৯টার দিকে মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটের উদ্দেশে ছেড়ে আসা রো রো ফেরি শাহ জালাল পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারে ধাক্কা দেয়। এতে ২০ জন যাত্রী আহত হন।

পিএসডি/এসকেডি