রাত তখন সাড়ে ১০টার কাছাকাছি। হঠাৎ শ্বাসকষ্ট বেড়ে যায় সাইমা সাদিয়া নামে ১৪ বছরের এক কিশোরীর। ঘরে নেই অক্সিজেন সিলিন্ডার। কঠোর বিধিনিষেধ ও ঈদুল আজহার ছুটির কারণে রাতে দোকানও বন্ধ।

মেয়ের এমন শ্বাসকষ্ট দেখে উপায় না পেয়ে বাবা মাসুদ আহমদ ফোন করেন চট্টগ্রামের চান্দগাঁও থানায়। পরে থানা থেকে অক্সিজেন সিলিন্ডার নিয়ে পুলিশ হাজির হন তাদের বাসায়। শনিবার (২৪ জুলাই) রাতে থানার চান্দগাঁও আবাসিক এলাকায় এ ঘটনা ঘটে।

চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান ঢাকা পোস্টকে বলেন, শনিবার রাত সাড়ে ১০টার দিকে সাইমা সাদিয়ার শ্বাসকষ্ট দেখা দেয়। এ সময় তার জন্য অক্সিজেনের প্রয়োজন পড়ে। তার পরিবার থেকে থানায় ফোন দিয়ে অক্সিজেন সিলিন্ডারের সহায়তা চাওয়া হয়। পরে আমরা অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করি।

ওসি বলেন, হঠাৎ করেই তার শ্বাসকষ্ট দেখা দেয়। ডাক্তারের পরামর্শ অনুযায়ী তার দ্রুত অক্সিজেন প্রয়োজন হয়ে। তাদের বাসায় অক্সিজেন সিলিন্ডার ছিল না। পরে পুলিশের দেওয়া সিলিন্ডারের মাধ্যমে সাইমাকে অক্সিজেন দেওয়া হয়।

মোস্তাফিজুর রহমান বলেন, কারও জরুরি ভিত্তিতে অক্সিজেন প্রয়োজন হলে পুলিশের পক্ষ থেকে অক্সিজেন পৌঁছে দেওয়া হবে।

করোনায় সাধারণ মানুষের অক্সিজেন ঘাটতি মেটানোর জন্য সিএমপিতে অক্সিজেন ব্যাংক গড়ে তুলেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। যে কেউ ফোন করলে বিনামূল্যে পুলিশ সদস্যরা বাসায় অক্সিজেন পৌঁছে দেন। সিএমপির ১৬ থানাতেই এ কার্যক্রম চালু আছে।

কেএম/ওএফ