বিধিনিষেধ নিশ্চিতে র‍্যাবের তৎপরতা

করোনাভাইরাস নিয়ন্ত্রণে সরকারঘোষিত কঠোর বিধিনিষেধ অমান্য করা এবং স্বাস্থ্যবিধি না মানায় বুধবার (২৮ জুলাই) সারাদেশে ২৩৩ জনকে এক লাখ ৫২ হাজার টাকা জরিমানা করেছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ভ্রাম্যমাণ আদালত। 

এক বার্তায় র‍্যাবের লিগ্যাল ও মিডিয়া উইং জানায়, করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় সরকার কর্তৃক জারিকৃত বিধিনিষেধ কার্যকর ও জনসচেতনতা বাড়াতে সারাদেশে মাঠে ছিল র‌্যাব। বিধিনিষেধ কার্যকর করতে র‌্যাবের নিয়মিত টহল ও চেকপোস্টের পাশাপাশি ছিল অতিরিক্ত টহল ও চেকপোস্ট।

বুধবার বিধিনিষেধ বাস্তবায়নে সারাদেশে র‌্যাবের ১৮৫টি টহল ও ১৮৯টি চেকপোস্ট পরিচালনা করা হয়। বিনা প্রয়োজনে মানুষের চলাচল নিয়ন্ত্রণে র‌্যাবের জনসচেতনতামূলক মাইকিং, লিফলেট বিতরণ ও বিনামূল্যে মাস্ক বিতরণ কর্মসূচি চলমান ছিল।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা সরকারঘোষিত বিধিনিষেধ বাস্তবায়নে জনসচেতনতা বাড়াতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন। জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে দেশব্যাপী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। বিধিনিষেধ অমান্য করায় সারাদেশে পরিচালিত ২৪টি ভ্রাম্যমাণ আদালতে ২৩৩ জনকে এক লাখ ৫২ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও স্বাস্থ্যবিধি নিশ্চিতে বিনামূল্যে প্রায় দেড় হাজারের অধিক মাস্ক বিতরণ এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ করেছে র‍্যাব। 

এমএসি/আরএইচ