দেশের কোথাও আজ (সোমবার) চাঁদ না দেখতে পাওয়ায় বুধবার (১১ আগস্ট) থেকে পবিত্র মুহাররম শুরু হবে। ১ মুহাররম হিজরি নববর্ষের প্রথম দিন। এ দিন থেকে ১৪৪৩ হিজরির গণনা শুরু হবে। আর ২০ আগস্ট (শুক্রবার) পবিত্র আশুরা পালিত হবে।

সোমবার (৯ আগস্ট) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত জানানো হয়েছে। জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সভা শেষে জানানো হয়, বাংলাদেশের আকাশে আজ (সোমবার) কোথাও পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা যায়নি। বুধবার থেকে পবিত্র মুহাররম মাস গণনা শুরু হবে। ওই হিসাবে আশুরা পালিত হবে ২০ আগস্ট।

মুসলিম উম্মাহর কাছে পবিত্র আশুরা (১০ মহররম) ঐতিহাসিকভাবে প্রসিদ্ধ ও পরিচিত। এদিন কারবালা প্রান্তরে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর প্রিয় দৌহিত্র ইমাম হোসাইনের (রা.) শাহাদাত বরণের ঘটনা জড়িত। তাছাড়া এ ঐতিহাসিক একাধিক ঘটনার কারণে দিনটি বিশেষ তাৎর্পপূর্ণ।

১০ মহররম আশুরার দিন মহান আল্লাহর কাছে অত্যন্ত পছন্দনীয় একটি দিন। কেননা এ দিনে আল্লাহ তাআলা পৃথিবীর ঐতিহাসিক ঘটনাগুলো সংঘটিত করেছেন। এ দিনেই তিনি পৃথিবী সৃষ্টি করেছেন এবং এ দিনেই কেয়ামত তথা মহাপ্রলয় সংঘটিত হবে। এদিন নবী-রাসুলদের (আ.) সময়ে অসংখ্য ঘটনা ঘটেছে।

এনএম/ওএফ