চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ক্যাম্পাসে শিক্ষার্থীদের রাজনৈতিক কর্মকাণ্ড, সভা-সমাবেশ, মিছিল, শ্লোগানসহ সব ধরনের কর্মসূচিতে নিষেধাজ্ঞার কথা মনে করিয়ে দিয়ে পুনরায় নির্দেশনা জারি করেছে কলেজ প্রশাসন।

শনিবার (১৪ আগস্ট) চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. সাহেনা আক্তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়। চলতি বছরের মার্চ মাসে প্রথম  এ সংক্রান্ত নির্দেশনা জারি করে কলেজ কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘চট্টগ্রাম মেডিকেল কলেজে অত্যন্ত সুনামের সঙ্গে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রেখে একাডেমিক কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। গত ৩ মার্চ ২০২১ সালের একাডেমিক কাউন্সিল সভায় সর্বসম্মতিতে হওয়া সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশ বজায় রাখার লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ ও সংশ্লিষ্ট এলাকায় রাজনৈতিক কর্মকাণ্ডসহ সভা-সমাবেশ, মিছিল, শ্লোগান ইত্যাদি সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘এ অবস্থায় প্রফেশনাল পরীক্ষায় অংশগ্রহণের উদ্দেশে কলেজ ক্যাম্পাসে অবস্থানরত শিক্ষার্থীদের জাতীয় দিবস বা অন্য কোনো রাজনৈতিক কর্মসূচিতে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও সংশ্লিষ্ট এলাকায় সভা-সমাবেশ, মিছিল, শ্লোগান ইত্যাদি কার্যক্রম থেকে বিরত থাকার জন্য পুনরায় নির্দেশ দেওয়া হলো।’

চলতি বছরের শুরু থেকে চমেকে ছাত্রলীগের দুইপক্ষের বিরোধ চলে আসছে। মূলত দুইপক্ষের সংঘাত এড়াতেই এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

কেএম/এসএসএইচ