এমআরটি লাইন-৬ বা দেশের প্রথম উড়াল মেট্রোরেল ২০.১০ কিলােমিটার দীর্ঘ। রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিলে বাংলাদেশ ব্যাংক ভবনের সামনে পর্যন্ত এটি নির্মাণ করা হচ্ছে। এটি বর্ধিত করা হবে কমলাপুর পর্যন্ত। 

এই প্রকল্পে ব্যয় হচ্ছে প্রায় ২২ হাজার কোটি টাকা। ঢাকা ও তার আশপাশ এলাকায় বিভিন্ন রুটে মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নের সমন্বয় করছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল‌)। 

ডিএমটিসিএল-এর তৈরি করা প্রকল্পের অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, গত জুলাই পর্যন্ত এমআরটি লাইন ৬ এর সার্বিক অগ্রগতি ৬৮.৪৯ শতাংশ। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব হতে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৮৮.১৮ শতাংশ। 

দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৬৬.৭৪ শতাংশ। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রােলিং স্টক (রেলকোচ) ও ডিপাে ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ৬০.৬৬ শতাংশ।  

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, এই মেট্রোরেল রুটের মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১.১৬ কিলােমিটার বর্ধিত করা হবে। এজন্য বিভিন্ন ধরনের সমীক্ষার কাজও চলছে। চলছে ভূমি অধিগ্রহণ পরিকল্পনা। এখন চূড়ান্ত নকশা প্রণয়নের কাজও চলছে। 

ডিএমটিসিএল-এর তৈরি করা সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন থেকে এই প্রকল্পের প্যাকেজভিত্তিক বাস্তবায়ন অগ্রগতির অবস্থা জানা গেছে। প্রতিবেদন থেকে জানা গেছে, এই প্রকল্পের প্যাকেজ-১ এর আওতায় ডিপাে এলাকার ভূমি উন্নয়নের বাস্তব কাজ গত ২০১৬ সালের ৮ সেপ্টেম্বর শুরু হয়ে নির্ধারিত সময়ের ৯ মাস আগে ২০১৮ সালের ৩১ জানুয়ারি শেষ হয়েছে। এতে সরকারের ৭০ কোটি ৫৮ লক্ষ টাকা সাশ্রয় হয়েছে। এই অংশের বাস্তব অগ্রগতি শত ভাগ।

প্যাকেজ-২ এর অধীন ডিপো এলাকার পূর্ত কাজ ২০১৭ সালের ১৩ সেপ্টেম্বর শুরু হয়েছে। ডিপাের অভ্যন্তরে নির্মাণের জন্য নির্ধারিত মােট ৫২টি অবকাঠামাের মধ্যে ২৪টি অবকাঠামাের নির্মাণ কাজ পরিপূর্ণভাবে শেষ হয়েছে। পূর্ত কাজের অগ্রগতি ৯৯ শতাংশ। সকল স্থাপনার চারপাশে একই ধরণের সিরামিক টাইলস্ দিয়ে স্থাপত্য শৈলীর নির্মাণ কাজের অগ্রগতি ৯৫ শতাংশ। কারিগরি বৈদ্যুতিক ও আনুষঙ্গিক অন্যান্য কাজের অগ্রগতি ৪১ শতাংশ। এই প্যাকেজের সার্বিক বাস্তব অগ্রগতি ৯৫.৫০ শতাংশ। 

ডিএমটিসিএল-এর তৈরি করা অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, প্রকল্পের প্যাকেজ-৩ ও ৪ এর আওতায় উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলােমিটার ভায়াডাক্ট ও ৯টি স্টেশন নির্মাণকাজ ২০১৭ সালের ১ আগস্ট  শুরু হয়েছে। ইতােমধ্যে পরিসেবা স্থানান্তর, চেকবােরিং, টেস্ট পাইল, মূল পাইল, পাইল ক্যাপ, আই-গার্ডার, প্ৰিকাস্ট সেগমেন্ট কাস্টিং, পিয়ার হেড, ১১.৭৩ কিলােমিটার ভায়াডাক্ট, সকল প্যারাপেট ওয়াল ভায়াডাক্টের উপর স্থাপন, স্টেশনের সাব স্ট্রাকচার ও কনকোর্স ছাদ নির্মাণ শেষ হয়েছে। উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ ও পল্লবী স্টেশনের প্ল্যাটফর্ম ও স্টিলের ছাদ  নির্মাণ কাজ শেষ হয়েছে। অবশিষ্ট ৫টি স্টেশনের প্ল্যাটফর্ম নির্মাণ ও অন্যান্য কাজ চলছে। এই প্যাকেজের সার্বিক  অগ্রগতি ৮২.৮০ শতাংশ।  

প্রকল্পের অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, প্যাকেজ-৫ এর আওতায় আগারগাঁও থেকে কারওয়ান বাজার পর্যন্ত ৩.১৯৫ কিলােমিটার ভায়াডাক্ট ও ৩টি স্টেশন নির্মাণ কাজ ২০১৮ সালের ১ আগস্ট শুরু করা হয়েছে। বর্তমানে এ অংশে পরিসেবা স্থানান্তর, চেকবােরিং, ট্রায়াল ট্রেঞ্চ, টেস্ট পাইল, স্থায়ী বােরড় পাইল, পিয়ার কলাম, পিয়ার হেড, ১১৫টি স্টেশন কলাম ও ৬টি পর্টাল বিম নির্মাণ হয়েছে। মােট ২০৩টি পাইল ক্যাপের মধ্যে মেইন লাইনের সকল পাইল ক্যাপ (১০৬টি) এবং স্টেশনের ৯৭টি পাইল ক্যাপের মধ্যে ৯৬টি সহ মােট ২০২টি পাইল ক্যাপ নির্মাণ সম্পন্ন হয়েছে। 

বর্তমানে বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার মেট্রোরেল স্টেশনের নির্মাণ কাজ চলছে। বিজয় সরণি স্টেশনের ডানপাশের ১৮০ মিটার রিটেইল লেভেল স্লাব কাস্টিং, ফার্মগেট স্টেশনের ১৮০ মিটার সম্পূর্ণ রিটেইল লেভেল স্লাব কাস্টিং এবং কারওয়ান বাজার স্টেশনের ডানপাশের ১৮০ মিটার রিটেইল লেভেল স্লাব কাস্টিং ও ৪৫ মিটার কনকোর্স লেভেল (ডানপাশ) স্লাব কাস্টিং শেষ হয়েছে। ৩২৩৪টি প্যারাপেট ওয়ালের মধ্যে ১৬৩৯টি প্যারাপেট ওয়াল নির্মাণ সম্পন্ন হয়েছে। 

উত্তরা ডিপাে এলাকায় নির্মাণাধীন মেট্রোরেল প্রদর্শনী ও তথ্যকেন্দ্রের পূর্ত কাজের অগ্রগতি ৯৮.৭৫ শতাংশ। ৩.১৯৫ কিলােমিটার ভায়াডাক্টের মধ্যে ২.০৮৩ কিলােমিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। এ প্যাকেজের সার্বিক বাস্তব অগ্রগতি ৭১.১৪ শতাংশ। প্রকল্পের অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, প্যাকেজ-৬ এর আওতায় কারওয়ান বাজার থেকে মতিঝিল পর্যন্ত ৪১২২ কিলােমিটার ভায়াডাক্ট ও ৪টি স্টেশন নির্মাণ কাজ চলছে। এ অংশে পরিসেবা স্থানান্তর, চেকবােরিং, ট্রায়াল ট্রেঞ্চ, টেস্ট পাইল, স্থায়ী বােরড় পাইল, পিয়ার হেড ও পিয়ার কলাম নির্মাণ শেষ করা হয়েছে। মােট ২৯৮টি পাইল ক্যাপের মধ্যে ২৭০টি পাইল ক্যাপ নির্মাণ সম্পন্ন হয়েছে। ১৭৬৪টি প্ৰিকাস্ট সেগমেন্টের মধ্যে ১৭০৭টি সেগমেন্ট কাস্টিং সম্পন্ন হয়েছে। মােট ৪৯৪৬টি প্যারাপেট ওয়ালের মধ্যে ৩১৯৩টি প্যারাপেট ওয়াল সম্পন্ন হয়েছে। মােট ১৫৪টি স্টেশন কলামের মধ্যে ১২২টি স্টেশন কলাম সম্পন্ন হয়েছে। 

শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল মেট্রোরেল স্টেশনের নির্মাণ কাজ চলছে। ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনের ১৮০ মিটার কনকোর্স লেভেল স্লাব কাস্টিং এবং ৪৫ মিটার প্ল্যাটফর্ম লেভেল স্লাব কাস্টিং শেষ করা হয়েছে। ৪.৯২২ কিলােমিটার ভায়াডাক্টের মধ্যে ২.৭৫৩কিলােমিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। এই প্যাকেজের বাস্তব অগ্রগতি ৭১.৮৬ শতাংশ।

প্যাকেজ-৭ এর অধীন প্রকল্পের ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল সিস্টেমের কাজ এগিয়ে চলেছে। উত্তরা ডিপােতে রিসিভিং সাব-স্টেশনের পূর্ত কাজ শেষ করে বিদ্যুতায়নের কাজ সম্পন্ন করা হয়েছে। মতিঝিল রিসিভিং সাব-স্টেশনের ভবন নির্মাণকাজ চলছে। 

ডিপাে এলাকার ওয়ার্কশপ শেড-এর অভ্যন্তরে ১২টি রেল লাইনের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। স্ট্যাবলিং শেডের অভ্যন্তরে এবং সংলগ্ন ইয়ার্ডে ১৯টি ব্যালাস্টেড রেললাইনের মধ্যে সকল রেল লাইন স্থাপনের কাজ শেষ করা হয়েছে। ভায়াডাক্টের ওপর মেইন লাইনের ২৬৭৮টি রেল জয়েন্ট ওয়েল্ডিংয়ের কাজ সম্পন্ন হয়েছে। প্যাকেজ-৮ এর অধীন রােলিং স্টক রেফারেল কোডসহ আনুষঙ্গিক যন্ত্রপাতি সংগ্রহে অগ্রগতি ৬৬ শতাংশের বেশি। 

পিএসডি/এইচকে