বাংলাদেশকে উপহার হিসেবে ৩১টি লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স দিয়েছে ভারত। একইসঙ্গে ২০ টন জরুরি ওষুধ সামগ্রীও উপহার দিয়েছে ভারত।

মঙ্গলবার (১৭ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছে এসব উপহারসামগ্রী হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

ভারতীয় হাইকমিশন জানায়, গত ২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় ১০৯টি অ্যাম্বুলেন্স বাংলাদেশকে উপহার দেবেন বলে ঘোষণা দিয়েছিলেন। এটি তার প্রথম চালান। খুব শিগগিরই বাকি অ্যাম্বুলেন্সগুলো বাংলাদেশের কাছে হস্তান্তর করবে ভারত।

এছাড়া ভারতের দেওয়া ২০ টন চিকিৎসা সামগ্রীর মধ্যে রয়েছে- অক্সিজেন ন্যাজাল ক্যানুলা, অক্সিজেন ফেস মাস্ক, অক্সিজেন ফ্লো মিটার, নন-রিব্রিদার মাস্ক, পালস অক্সিমিটার ডিভাইস, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা, ১০ লিটার ধারণক্ষমতা সম্পন্ন তরল মেডিকেল অক্সিজেন সিলিন্ডার, ৪৫ লিটার ধারণক্ষমতাসম্পন্ন এলএমও সিলিন্ডার, অক্সিজেন কনসসেন্ট্রেটর এবং ইনফ্রা থার্মোমিটার।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারত আমাদের বন্ধু রাষ্ট্র। করোনাকালে ভারতের এই অ্যাম্বুলেন্স ও মেডিক্যাল সামগ্রী দেওয়ায় আমরা তাদের প্রতি কৃতজ্ঞ। জটিলতর সমস্যা মুখোমুখি হলেই ভারত সব সময়ই এগিয়ে আসে। সময়ের পরীক্ষিত বন্ধু ভারত।’

ভারতীয় হাইকমিশনার বলেন, ‘ভারত ও বাংলাদেশের মধ্যে সহযোগিতার দীর্ঘ ইতিহাস রয়েছে। নিকটবর্তী প্রতিবেশীদের সহযোগিতা এবং অংশীদারত্ব ছাড়া কোনো দুর্যোগ মোকাবিলা করা সম্ভব নয়। করোনা মোকাবিলায় ভারত বেশি পরিমাণে তরল অক্সিজেন পাঠিয়েছে। সাধ্যের মধ্যে সবটুকুই সহযোগিতা করতে চায় ভারত।’

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বাস্থ্য ক্ষেত্রে সহযোগিতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে, যা এই উপহারের মাধ্যমে আবারও প্রমাণিত হলো।

বাংলাদেশ-ভারতে যখন করোনার প্রকোপ অনেক বেশি ছিল, তখন বাংলাদেশ রেমডিভিসিসহ অন্যান্য মেডিক্যাল সামগ্রী ভারতকে উপহার হিসেবে দিয়েছিল বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এনআই/ওএফ