ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিস্তার রোধে পোশাক কারখানার মালিক, শ্রমিক-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যদের কারখানা ও নিজ নিজ বাসাবাড়ি নিয়মিতভাবে পরিষ্কার রাখার আহ্বান জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

বুধবার (১৮ আগস্ট) চট্টগ্রামের ইউনি গার্মেন্টস কারখানায় ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আয়োজিত সভায় এ আহ্বান জানান তিনি। ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে পোশাক শ্রমিকসহ জনমনে সচেতনতা সৃষ্টির উদ্দেশে বিজিএমইএর নেওয়া কার্যক্রমের আওতায় এ সভার আয়োজন করা হয়।

বিজিএমইএ সভাপতি বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া একটি ভাইরাসজনিত জ্বর, যার বাহক এডিস মশা। স্থির পানিতে এডিস মশা বংশ বৃদ্ধি করে। তাই এডিস মশা নিয়ন্ত্রণে মশার উৎপত্তিস্থল ও প্রজনন উৎসে নজর দিতে হবে।

সভায় বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, বর্ষার এ সময়ে যথাযথ পদক্ষেপ নেওয়া না হলে ভয়াবহ রূপে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিতে পারে। সবাই মিলে প্রতিরোধক ব্যবস্থাগুলো গ্রহণ করলে ডেঙ্গুর এ ভয়াবহ প্রাদুর্ভাব ঠেকানো সম্ভব হতে পারে।

পরে বিজিএমইএ সভাপতি পোশাক কারখানার শ্রমিক-কর্মচারীদের মধ্যে ডেঙ্গু প্রতিরোধক লিফলেট বিতরণ করেন। এ সময় বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক আব্দুল্লাহ হিল রাকিব উপস্থিত ছিলেন।

কেএম/এসএসএইচ