উপজেলা পর্যায়ে কৃষি সংক্রান্ত বিভিন্ন কমিটিতে কৃষক প্রতিনিধি সম্পৃক্ত হচ্ছেন। সংসদীয় কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে কৃষি মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে। 

অবশ্য কমিটি ইতোপূর্বে কৃষক লীগ সদস্যদের এসব কমিটির সদস্য করার সুপারিশ করলেও বৃহস্পতিবার (১৯ আগস্ট) অনুষ্ঠিত কমিটির বৈঠকে তা সংশোধন করে কৃষক প্রতিনিধি করার সুপারিশ করা হয়েছে। ওই দিন বিকেলে সংসদ ভবনে অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনাও হয়। 

জানা গেছে, কমিটির ১৫তম বৈঠকে মাঠ প্রশাসনের কৃষি সংক্রান্ত সব কমিটিতে কৃষক লীগের (আওয়ামী লীগের সহযোগী সংগঠন) সদস্যকে রাখার সুপারিশ করা হয়েছিল। ওই সুপারিশের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কৃষক লীগের সদস্যদের কমিটিতে রাখতে ইতোমধ্যে সকল জেলায় নির্দেশনা প্রদান করা হয়েছে বলে বৈঠকের কার্যপত্রে জানানো হয়।

জানা গেছে, বৃহস্পতিবার বৈঠকে কৃষক লীগের পরিবর্তে কমিটিতে কৃষক প্রতিনিধি রাখার সিদ্ধান্ত হয়েছে। কমিটিতে প্রতিনিধি হিসেবে কৃষক লীগকে রাখা হলে তা দলীয় বলে বিবেচিত হবে, এমন প্রশ্ন ওঠায় আগের বৈঠকের সুপারিশ সংশোধন করে কৃষক প্রতিনিধি করা হয়। একইসঙ্গে মন্ত্রণালয়কে মাঠ প্রশাসনে দেওয়া চিঠিটি সংশোধন করে কৃষক লীগ সদস্যের পরিবর্তে কৃষক প্রতিনিধি রাখার নির্দেশনা দিয়ে নতুন চিঠি দেওয়ার সুপারিশ করা হয়।

এ বিষয়ে কমিটির সদস্য উম্মে কুলসুম বলেন, এ প্রস্তাবনাটি আমি দিয়েছিলাম। তবে এটি ভুলক্রমে কৃষক লীগ হয়েছে। এটি কৃষক প্রতিনিধি হবে। আজকের বৈঠকে ওই কার্যবিবরণীর ওই অংশটুকু সংশোধনী করে কৃষক প্রতিনিধি করা হয়েছে। সেই অনুযায়ী মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে বলা হয়েছে।            

এদিকে সংসদীয় কমিটির বৈঠক নিয়ে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে আমন এবং আউশের উন্নত জাত উদ্ভাবনের জন্য প্রয়োজনীয় গবেষণার উপর গুরুত্বারোপ করা হয়। এছাড়া দেশের দক্ষিণাঞ্চলে খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে লবণ সহিষ্ণু জাতের ধান, ভুট্টা এবং গম উদ্ভাবনের ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, ইমাজ উদ্দিন প্রামাণিক, মো. মোসলেম উদ্দিন, আনোয়ারুল আবেদীন খান, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা বৈঠকে অংশ নেন।

এইউএ/এসকেডি