চট্টগ্রামের লালখান বাজার, বায়েজিদ ও পাঁচলাইশ এলাকায় পাহাড় কাটার দায়ে চার ব্যক্তিকে ১ লাখ ৮৫ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

রোববার (২২ আগস্ট) এ জরিমানা করা হয়েছে বলে ঢাকা পোস্টকে নিশ্চিত করেন পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী।

তিনি বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৭ ধারা মোতাবেক এসব জরিমানা করা হয়েছে। তারা পরিবেশ অধিদফতরের অনুমোদনবিহীন পাহাড় কেটে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করে আসছিলেন। আজকে পরিবেশ অধিদফতরে শুনানি শেষে এই জরিমানা করা হয়েছে। এর আগে ৩০ জুলাই লালখান বাজার ও বায়েজিদ এলাকায় এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে পাহাড় কাটার সত্যতা পাওয়া যায়।

পরিবেশ অধিদফতরের এই কর্মকর্তা আরও বলেন, চট্টগ্রামের বায়েজিদ থানার চৌধুরীনগর এলাকায় পাহাড় কাটার দায়ে রিদোয়ান হোসেনকে ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। চট্টগ্রামের লালখান বাজারের মতিঝর্ণা এলাকায় পাহাড় কাটার দায়ে রহিম ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপের মালিক মো. রহিমকে ৪০ হাজার টাকা ও শ্রী রঘু দাশকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া পাঁচলাইশ থানার ও আর নিজাম রোড এলাকায় পাহাড় কাটার দায়ে মো. সামশুল হুদাকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার টাকা আগামী সাত দিনের মধ্যে পরিশোধ করতে বলা হয়েছে।

কেএম/এসকেডি