আফগানিস্তানে আটকা বাংলাদেশি নাগরিকদের মধ্যে ২০ জনকে দেশে ফেরানো হচ্ছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়াও আফগানিস্তানে আটকে পড়াদের সঙ্গে সরকার নিয়মিত যোগাযোগ রাখছে বলেও মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

রোববার (২৯ আগস্ট) আফগানিস্তানে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের দেশটি থেকে সরিয়ে নেওয়া প্রসঙ্গে এক বিবৃতিতে এসব তথ্য জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। সরকার আফগানিস্তানে আটকে পড়া বাংলাদেশিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছে। তাদের নিরাপদ ও সুশৃঙ্খলভাবে দেশটিতে থেকে সরিয়ে নেওয়ার বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এখন পর্যন্ত সরকার ২০ জনকে দেশে ফেরত আনার প্রক্রিয়া সহজ করেছে।

আফগানিস্তানে আটকে পড়া বাকি বাংলাদেশি নাগরিকসহ বিদেশি নাগরিকদের প্রত্যাবর্তন প্রক্রিয়া অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করে ঢাকা। একই সঙ্গে বাংলাদেশ আশা প্রকাশ করে, দেশটির পরিস্থিতি স্বাভাবিক হলে উন্নয়ন কর্মীরা আফগানিস্তানে ফিরে যেতে পারবেন।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশ এই চ্যালেঞ্জিং সময়ে সংশ্লিষ্ট সবাইকে সর্বোচ্চ সংযমের অনুরোধ জানিয়েছে।আফগানিস্তানের জনগণ ও দেশটিতে থাকা বিদেশি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতের জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছে।

গত ২৬ আগস্ট কাবুল হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে বোমা হামলা চালায় আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ওই হামলায় নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা ও আহতদের দ্রুত আরোগ্য কামনা করে বাংলাদেশ।

বাংলাদেশ আশা প্রকাশ করছে, খুব শিগগিরই আফগানিস্তান স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে।

এদিকে, রোববার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আফগানিস্তানে আটকে পড়াদের মধ্যে ১২ বাংলাদেশি কাতা‌রের রাজধানী দোহায় পৌঁছেছেন। তাদের সঙ্গে চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ১৫০ জন আফগান শিক্ষার্থীও রয়েছেন।

এর আগে, শনিবার রাতে এক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, আফগান শিক্ষার্থী‌দের সঙ্গে ১২ বাংলাদেশি মার্কিন সামরিক ঘাঁটিতে পৌঁছেছেন। শিগ‌গিরই তারা একটি চার্টার্ড ফ্লাইটে বাংলাদেশে আস‌বেন।

আফগানিস্তানে এখন পর্যন্ত ২৯ বাংলাদেশির অবস্থান নিশ্চিত হয়েছে দেশটির কূটনৈতিক মিশনের দায়িত্বে থাকা উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাস।

এনআই/ওএফ