কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. খলিলুর রহমানকে পদোন্নতি দেওয়া হয়েছে। গত ১ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (প্রশাসন) মাহমুদুল হাসান সাক্ষরিত এক আদেশ এ পদোন্নতি দেওয়া হয়।

এতে বলা হয়, বিদেশস্থ বাংলাদেশ মিশনে কর্মরত বিসিএস (পররাষ্ট্র বিষয়ক) ক্যাডারের কর্মকর্তাকে (খলিলুর রহমান) সচিব/ফরেন সার্ভিস একাডেমির রেক্টর /গ্রেড-এ রাষ্ট্রদূত (গ্রেড-১) পদে পদোন্নতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২৬ আগস্ট থেকে এ পদোন্নতি কার্যকর শুরু হয়েছে বলে আদেশে উল্লেখ করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের দায়িত্ব পালন করা খলিলুর রহমানকে গত বছরের (২০২০ সাল) আগস্টে কানাডার হাইকমিশনার হিসেবে নিয়োগ দেয় সরকার।

খলিলুর রহমান ১৯৮৫ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন। কূটনীতিক হিসেবে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের হয়ে নিউ দিল্লির বাংলাদেশ হাইকমিশন এবং জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশনে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) লিয়েনে জ্যেষ্ঠ পদেও দায়িত্ব পালন করেন।

খলিলুর রহমান রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি শেষ করেন। তিনি এল’ইকোলিন্যাশনালড্’ প্রশাসন থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতি বিষয়ে এমএ সম্পন্ন করেন। এছাড়া খলিলুর রহমান আন্তর্জাতিক সংস্থা প্যারিসের সরবনি বিশ্ববিদ্যালয় থেকে এমপিল ডিগ্রি এবং ভারতের নিউ দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে জনস্বাস্থ্য বিষয়ে পিএইচডি অর্জন করেন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর খলিলুর রহমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা সেল প্রধানের দায়িত্ব পালন করেন। এর মধ্যেই গত বছরের আগস্টে তাকে হাইকমিশনার করা হয়।

এনআই/এসএম