প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব গোলাম মো. হাসিবুল আলমের বিরুদ্ধে কয়েকটি অভিযোগ করেছেন সাংবাদিকরা। তবে এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন বললেন, সচিব খারাপ নয়। কেউ বললে আমি মানবো না।

সোমবার (৬ সেপ্টেম্বর) আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে প্রতিমন্ত্রীর পাশেই বসা ছিলেন সচিব গোলাম মো. হাসিবুল আলম।

সচিবের আচরণের কারণে স্বেচ্ছায় ১৪ কর্মকর্তার বদলি নিয়ে সম্প্রতি গণমাধ্যমে একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে। এ বিষয়ে প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন কয়েকজন সাংবাদিক। পাশাপাশি কয়েকটি অভিযোগও প্রতিমন্ত্রীর কাছে করেন তারা।

একজন সাংবাদিক বলেন, আপনাদের মন্ত্রণালয়ের শীর্ষ একজন কর্মকর্তার কারণে অন্যান্য কর্মকর্তারা থাকতে চান না। একাধিক অফিসার বদলি হয়ে অন্য মন্ত্রণালয়ে চলে গেছেন। একজন সচিব বা শীর্ষ কর্মকর্তা হলেন প্রশাসনিক প্রধান। তিনি মন্ত্রণালয়ে অন্যতম নেতাও। কিন্তু কী হয় মন্ত্রণালয়ে আমরা বলতে পারি না। এমন একটা জনমুখী মন্ত্রণালয় এভাবে চলতে পারে না।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত থাকা আরেকজন সাংবাদিক বলেন, এক বছরে সচিবকে ফোনে রিচ করতে পারি নাই। এক বছর যদি প্রধানমন্ত্রীকে নক করতাম তাহলে রিচ করতে পারতাম। এভাবে মন্ত্রণালয় চলতে পারে না। আরেকজন সাংবাদিক বলেন, ফোন দিলে নম্বর ইউজার বিজি দেখায়…।

জবাবে গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, শীর্ষ কর্মকর্তা বলতে আমার এখানে সচিব শীর্ষ কর্মকর্তা। তার সম্পর্কে যে জিনিসটা, আমি নিউজটা দেখেছি। অনেক কর্মকর্তা আছেন, উনারা নিজেরাই বদলি হয়ে গেছেন। তাদের হয়তো আগে ভালো লাগতো, এখন ভালো নাও লাগতে পারে।

তিনি বলেন, আমি তো এর আগে শুদ্ধাচারে জাতীয় পুরস্কৃত হই নাই। এবার পেয়েছি। ভিতরে কোনো কারণ থাকতেই পারে, কারো ভালো না লাগলে চলে যেতে পারে। আমার মন্ত্রণালয়ে লোক কম নাই। তারপরেও আমরা চাইব কাজ করে যেতে।

প্রতিমন্ত্রী বলেন, আমার সচিব মহোদয় কাজ করেন নিরবচ্ছিন্ন। আমি একটা জিনিস দেখেছি, এর আগে আরও একজন সচিব ছিল। ওনাদের কাজের একটা ধারা ছিল, ওনার ধারাটা ভিন্ন। আমার সচিব খারাপ নয়, এটা কেউ বললে আমি মানবো না। আমার সচিবের কারণে কেউ যায়নি।

এসএইচআর/এমএইচএস