বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, জার্মান রেড ক্রস এবং বাংলাদেশ আবহাওয়া অধিদফতর যৌথভাবে তাপপ্রবাহ সম্ভাব্যতা যাচাইয়ে (হিটওয়েভ) একটি সম্ভাব্যতা গবেষণা প্রকাশ করেছে। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) গবেষণাটির মোড়ক উন্মোচন করা হয়।

রেড ক্রিসেন্ট জানায়, গবেষণা প্রকাশনার মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহ্হাব, ভাইস চেয়ারম্যান মো. নুর-উর-রহমান, মহাসচিব ফিরোজ সালাহ উদ্দিন, জার্মান রেডক্রসের পূর্বাভাস ভিত্তিক অর্থায়ন প্রকল্প প্রতিনিধি শেখ খায়রুল রহমান এবং বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক শামসুদ্দিন আহমেদ।

সোসাইটির চেয়ারম্যান আবদুল ওয়াহ্হাব বলেন, সম্ভাব্যতা  যাচাই গবেষণাটি আমাদের আর্লি অ্যাকশন প্রটোকল তৈরিতে পরিচালনা করবে এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজের (আইএফআরসি) দুর্যোগ ত্রাণ জরুরি তহবিলের মাধ্যমে একটি টেকসই অর্থায়ন পদ্ধতি নিশ্চিত করবে। এই গবেষণাপত্রটি ভবিষ্যতে যেকোনো কাজ করতে একটি গুরুত্বপূর্ণ ও নির্ভরযোগ্য রেফারেন্স হিসেবে বিবেচিত হতে পারবে।

সংস্থাটি জানায়, ঢাকা শহরে পূর্বাভাসভিত্তিক তাপের প্রাথমিক পদক্ষেপ বাস্তবায়নের সম্ভাব্যতা যাচাই করার জন্য হিটওয়েভ নিয়ে গবেষণাটি করা হয়েছিল। গত বছর জার্মান রেড ক্রস, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং রেড ক্রস, রেড ক্রিসেন্ট ক্লাইমেট সেন্টারের সহায়তায় রেড ক্রিসেন্ট সোসাইটি এই সমীক্ষাটি চালায়।

এনআই/এমএইচএস