রাজধানীর বসিলা জঙ্গি আস্তানা থেকে আটক করা হয় এমদাদুল হক ওরফে উজ্জ্বল মাস্টারকে। তিনি ছিলেন জেএমবির ময়মনসিংহ অঞ্চলের শীর্ষ নেতা। ময়মনসিংহের একটি কলেজ থেকে বিএ পাস করে প্রাইমারি স্কুলে শিক্ষকতা শুরু করেছিলেন তিনি। জঙ্গি সংশ্লিষ্টতা থাকায় ওই স্কুল থেকে তাকে চাকরিচ্যুত করা হয়। পরে ২০০২ সালে মুক্তাগাছায় এক জঙ্গি নেতার বয়ান শুনে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হন।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংস্থাটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

খন্দকার আল মঈন বলেন, এমদাদুল হক ওরফে উজ্জ্বল মাষ্টার শীর্ষ জঙ্গি নেতা শায়খ আব্দুর রহমান, বাংলা ভাই ও সালাহউদ্দিন সালেহীনের অত্যন্ত ঘনিষ্ঠ সহচর ছিলেন। তিনি জেএমবির শীর্ষ নেতাদের ময়মনসিংহে সফরকালীন সময়ে বিশেষ দায়িত্বে থাকতেন। বিশেষ করে নেতাদের গোপন আস্তানায় অবস্থান, মিটিং ও বয়ান আয়োজনে উজ্জ্বল মাষ্টার ভূমিকা রাখতেন। গত ৪ সেপ্টেম্বর ময়মনসিংহে গ্রেফতার চার জঙ্গিসহ জেএমবির জুলহাসসহ ১০ সদস্য তার কাছ থেকে বায়াত গ্রহণ করেন। এই দশজনই বিভিন্ন সময় আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে গ্রেফতার হন।

তিনি বলেন, জঙ্গিরা বিভিন্ন সময়ে লুট, ছিনতাই ও ডাকাতি মাধ্যমে অর্থ জোগাড় করছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ময়মনসিংহ, জামালপুর ও রাজশাহীতে অভিযান চালানো হয়। এসব গ্রুপের মধ্যে একটির প্রধান মো. এমদাদুল হক ওরফে উজ্জ্বল মাস্টার।

সংগঠনের অর্থ সংগ্রহের জন্য উজ্জ্বল মাস্টার ডাকাতি করেছেন উল্লেখ করে তিনি বলেন, বিগত ২০০৩ সালে মুক্তাগাছায় ব্র্যাক ব্যাংকের শাখায় ডাকাতির সঙ্গে সংশ্লিষ্টতা ছিল এমদাদুল হকের। এছাড়াও নাশকতা ও জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে ঢাকা-ময়মনসিংহের বিভিন্ন থানায় ২০০৭, ২০১২, ২০১৫ ও ২০২০ সালে তার বিরুদ্ধে মামলা হয়েছে। ২০০৭ সালে মুক্তাগাছায় স্থানীয় জঙ্গি নেতাদের সঙ্গে নাশকতার গোপন বৈঠক চলাকালে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযান চালায়। তখন এমদাদুল হক পালিয়ে যান।

সংগঠনের জন্য নিকট আত্মীয়কে উজ্জ্বল মাস্টার হত্যা করে উল্লেখ করে র‍্যাবের এই কর্মকর্তা বলেন, গত ২০০৭ সালে এমদাদুল হক তার নিকটাত্মীয় রফিক মাস্টারকে হত্যা করে। রফিক আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে তাদের (জেএমবির) বেশ কয়েকজন জঙ্গি সদস্যকে ধরিয়ে দেয়। পরে সাংগঠনিক সিদ্ধান্তে রফিক মাস্টারকে হত্যা করা হয়। এরপর ২০০৭ সালে এমদাদুল হকের বিরুদ্ধে মামলা হলে তিনি গ্রেফতার এড়াতে আত্মগোপনে যান।

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বিগত ২০১২ সালে রাজধানীর উত্তরা থেকে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে গ্রেফতার হন এমদাদুল হক। ‘গোপন বৈঠকে নাশকতার পরিকল্পনা’র মামলায় দুইবছর কারাগারেও ছিলেন। ২০১৫ সালে জেল থেকে ছাড়া পেয়ে আবারও বিস্ফোরকসহ গ্রেফতার হন। ২০১৬ সালে জামিন নিয়ে পুনরায় আত্মগোপনে চলে যান।

তিনি বলেন, জঙ্গি এমদাদুল তার বিশ্বস্ত ও পুরাতন জেএমবি সহযোগীদের সংগঠিত করে একটি গ্রুপ তৈরির চেষ্টা চালান। এসব গ্রুপের মূল কর্ণধার ও সমন্বয়ক ছিলেন তিনি। তার গ্রুপে অর্ধ-শতাধিক অনুসারী রয়েছে। গ্রুপটির নেটওয়ার্ক ময়মনসিংহ, জামালপুর, উত্তরবঙ্গসহ কয়েকটি জেলায় সক্রিয় হওয়ার চেষ্টা করে। সংগঠনের বিভিন্ন বিষয় দেখভালের জন্য সাংগঠনিকভাবে তিনি দায়িত্বশীল হিসেবে নিযুক্ত হন। যাদের অধিকাংশই মূলধারা জেএমবির পুরাতন সদস্য রয়েছে।

তিনি আরও বলেন, এমদাদুল নিজে প্রত্যক্ষভাবে অপারেশন কার্যক্রম তদারকি করতেন। তাদের আইটি সেক্টরকে সমৃদ্ধ করতে বিশেষ উদ্যোগও নেন। অপারেশন দলের পাশাপাশি ‘সাইবার ফোর্স’ গঠনে প্রাধান্য দেন। করোনাকালে সংগঠনের দাওয়াতের পাশাপাশি সদস্য সংখ্যা বাড়াতে অনলাইনে সক্রিয় হতে থাকেন।

এমদাদুল হিজবুত তাহরীতের সদস্য ছিলেন কিনা এমন প্রশ্নের জবাবে র‍্যাব কর্মকর্তা বলেন, তার কাছে হিযবুত তাহরীর কিছু লিফলেট ছিল। তারা নিজেদেরকে কৌর জেএমবি সদস্য হিসেবে দাবি করেন।

এমএসি/এমএইচএস