বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ১০ একর জমি পেয়েছে সুপার রিফাইনারি (প্রাইভেট) লিমিটেড। সােমবার (১৩ সেপ্টেম্বর) বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কার্যালয়ে এ বিষয়ে ইজারা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তি অনুসারে, সুপার রিফাইনারি (প্রাইভেট) লিমিটেড ১৮.৭৩ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়ােগ করে মীরসরাইয়ে চারটি কারখানা স্থাপন করবে। যাতে বিভিন্ন ধরনের রাসায়নিক দ্রব্য উৎপাদন করা হবে। এসব কারখানায় অন্তত ২০৩ জন লােকের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) শেখ ইউসুফ হারুন।

সভাপতির বক্তব্যে শেখ ইউসুফ হারুন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারাদেশে পরিকল্পিত শিল্পায়নের অংশ হিসেবে ১০০টি অঞ্চল গড়ে তোলা হচ্ছে। যার মধ্যে সবচেয়ে অগ্রাধিকার পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুঞ্জিব শিল্পনগর। বঙ্গবন্ধুর স্বপ্নের সােনার বাংলা এবং বঙ্গবন্ধু কন্যার উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার ভিশন-২০৪১ বাস্তবায়নের ক্ষেত্রে বেজার অর্থনৈতিক অঞ্চলগুলো সর্বাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সুপার রিফাইনারি (প্রাইভেট) লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শাজির আহমেদ জানান, তাদের চারটি কারখানায় প্রেসিপিটেটেড সিলিকা, এলএবিএসএ, পিউরিফাইড ইথাইল অ্যালকোহল, অকটেন ও বােটলিং এলপিজি উৎপাদন করা হবে। এগুলাে চামড়াজাত পণ্য, ডিটারজেন্ট ও স্যানিটাইজার তৈরির প্রাথমিক কাঁচামাল হিসেবে ব্যবহৃত হবে।

বেজা জানায়, চট্টগ্রামের মীরসরাই ও সীতাকুণ্ড উপজেলা এবং ফেনীর সােনাগাজী উপজেলায় বিস্তৃত প্রায় ৩০ হাজার একর জমির ওপর গড়ে উঠছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর। এ শিল্পনগরের মাধ্যমে ১৫ লাখ মানুষের কর্মসংস্থানের সুযােগ সৃষ্টি হবে বলে আশা করছে বেজা।

ইতােমধ্যে বঙ্গবন্ধু শিল্পনগরে ২৩ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি বিনিয়ােগ নিশ্চিত হয়েছে। সরকারি বিভিন্ন সংস্থার সঙ্গে বেজার সুসমন্বয়ের ফলে নির্মিত হয়েছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে বঙ্গবন্ধু শিল্পনগরের সংযােগকারী ১০ কি.মি. দীর্ঘ সড়কপথ ‘শেখ হাসিনা সরণি', বঙ্গোপসাগরের উপকূল ঘিরে ১৬ কি.মি. দীর্ঘ প্রতিরক্ষাবাঁধ বা সুপারডাইক, প্রতিষ্ঠিত হয়েছে গ্যাস সংযােগ, বিদ্যুৎ সরবরাহের কাজ। এছাড়াও ২১২ একর জমিতে 'শেখ হাসিনা সরোবর' নামে কৃত্রিম ফুলাধার নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

বেজার পক্ষে নির্বাহী সদস্য (বিনিয়ােগ উন্নয়ন-অতিরিক্ত সচিব) আলী আহসান এবং সুপার রিফাইনারি (প্রাইভেট)
লিমিটেডের পক্ষে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শাজির আহমেদ চুক্তিতে নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে বেজার ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিনিয়ােগকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদল উপস্থিত ছিলেন।

এসআর/জেডএস