আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) হস্তক্ষেপের মাধ্যমে গায়ানা ও ভেনেজুয়েলার মধ্যে চলমান সমুদ্র অঞ্চল নিয়ে দীর্ঘদিনের আঞ্চলিক বিরোধ শান্তিপূর্ণভাবে নিষ্পত্তির জন্য গায়ানা বিষয়ক কমনওয়েলথ মন্ত্রী পর্যায়ের গ্রুপের প্রস্তাব পুনরায় নিশ্চিতের আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) গায়ানা বিষয়ক কমনওয়েলথ মন্ত্রী পর্যায়ের গ্রুপের ভার্চয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। এতে চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় এ আহ্বান জানান তিনি।  

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ড. মোমেন গ্রুপের চেয়ারম্যান হিসেবে গায়ানার সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণের জন্য তার দৃঢ় এবং অটুট সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ এ গ্রপের চেয়ারম্যান হিসেবে আশ্বস্ত করছে যে, গায়ানা-ভেনিজুয়েলার মধ্যে আঞ্চলিক বিরোধের শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে এই মন্ত্রী পর্যায়ের গ্রুপের কাজকে বাংলাদেশ পরিচালনা করবে। বাংলাদেশ গায়ানা বিষয়ক কমনওয়েলথ মন্ত্রী পর্যায়ের দলকে সংলাপ এবং আন্তর্জাতিক সিদ্ধান্তের মাধ্যমে বিরোধের শান্তিপূর্ণ সমাধানে পৌঁছানোর জন্য উন্মুখ।’

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দক্ষিণ আফ্রিকা থেকে গায়ানা বিষয়ক কমনওয়েলথ মন্ত্রী পর্যায়ের গ্রুপের সভাপতিত্ব বাংলাদেশ গ্রহণ করে। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন দ্বিতীয়বারের মতো চেয়ারে থাকাকালীন বৈঠকে অংশ নেন। এই গ্রুপটি বর্তমানে গায়ানা ও ভেনেজুয়েলার মধ্যে তাদের সমুদ্র অঞ্চল নিয়ে দীর্ঘদিনের আঞ্চলিক বিরোধ তদারকি করছে।

ভার্চুয়াল বৈঠকে কমনওয়েলথ মহাসচিব ব্যারোনেস প্যাট্রিসিয়া, স্কটল্যান্ড, অ্যান্টিগুয়া ও বার্বুডা, কানাডা, গায়ানা, জ্যামাইকা এবং যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে উপস্থিত ছিলেন।

এনআই/ওএফ