ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় এডিস মশা বিস্তার রোধে আজও ৩৩৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে ফগিং ও লার্ভিসাইডিংসহ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হয়েছে।

শনিবার (১৮ সেপ্টেম্বর) ডিএনসিসির আওতাধীন ‘শিক্ষার জন্য সুস্থ্য পরিবেশ’ বজায় রাখতে এবং এডিস মশা ও ডেঙ্গু মোকাবিলায় সরকারি, বেসরকারি ও আধাসরকারি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এ কার্যক্রম পরিচালিত হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবুল বাসার মুহাম্মদ তাজুল ইসলাম জানিয়েছেন, ডিএনসিসর পক্ষ থেকে আজ ৩৩৭টি এবং শুক্রবারও ৪৭২টি শিক্ষাপ্রতিষ্ঠানে ফগিং ও লার্ভিসাইডিংসহ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হয়। কোভিড-১৯ পরিস্থিতির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খোলা হয়। শিক্ষার্থীদের স্বাস্থ্যকর পরিবেশে শিক্ষাগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যেই ডিএনসিসির মেয়র ‘শিক্ষার জন্য সুস্থ্য পরিবেশ’ কর্মসূচি গ্রহণ করেন।

তিনি বলেন, আমাদের আহ্বান জানিয়েছে নিজেদের বাসাবাড়ি কিংবা শিক্ষাপ্রতিষ্ঠানে কোথাও যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। তাই তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন।

তিনি বলেন, এছাড়াও বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সঠিক তথ্যাদি ডিএনসিসিকে সরবরাহ করা হলে দ্রুততম সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডেঙ্গু রোগীর বাড়িসহ আশেপাশে ২০০ মিটার পর্যন্ত ফগিংসহ লার্ভিসাইডিংয়ের ব্যবস্থা করা হবে।

এএসএস/এসএম