আবু হেনা মোস্তফা কামাল ও মো. এহছানে এলাহী

সিনিয়র সচিব হয়েছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আবু হেনা মোস্তফা কামাল। অপরদিকে বাংলাদেশ রসায়ন শিল্প কর্পোরেশনের (বিসিআইসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. এহছানে এলাহী।

বুধবার (২০ জানুয়ারি) তাদের পদোন্নতি ও নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।  

মো. আবু হেনা মোস্তফা কামাল ২০২০ সালের ৭ জুলাই প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসাবে দায়িত্বভার গ্রহণ করেন। এ মন্ত্রণালয়ে যোগদানের আগে তিনি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব পদে কর্মরত ছিলেন। তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডারের ৭ম (১৯৮৫) ব্যাচের কর্মকর্তা।

আবু হেনা মোস্তফা কামাল বৃহত্তর পাবনা জেলায় জন্মগ্রহণ করেন। পিতা মরহুম মো. আবু সুফিয়ান মিঞার সরকারি চাকরির সুবাদে তার শৈশব, কৈশোর ও যৌবনের উল্লেখযোগ্য সময় কেটেছে দেশের বিভিন্ন স্থানে। তিনি নাটোর জেলার রাজাপুর হাইস্কুল থেকে এসএসসি এবং পাবনা এডওয়ার্ড কলেজ থেকে এইচএসসি পাস করেন।

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। ‘ইকোট্যুরিজম’ বিষয়ে গবেষণায় তিনি নেদারল্যান্ড থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে সাফল্যের সঙ্গে এনডিসি কোর্স সম্পন্ন করেন এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ থেকে ‘জাতীয় নিরাপত্তা ও উন্নয়ন কৌশল’ বিষয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

ড. মো. আবু হেনা মোস্তফা কামাল পেশাগত জীবনে বহুমুখী অভিজ্ঞতায় সমৃদ্ধ। ১৯৮৮ খ্রিস্টাব্দের শুরুর দিকে তিনি বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ে সহকারী সচিব হিসেবে যোগদান করেন। সে সময় শিল্পনীতি ১৯৯০ প্রণয়নে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসাবে অনবদ্য ভূমিকা রেখে প্রশংসিত হন।

তিনি স্পেশাল অ্যাফেয়ার্স বিভাগে কর্মরত থাকাকালে পার্বত্য চট্টগ্রামে শান্তি স্থাপন প্রক্রিয়ার সঙ্গে অব্যাহতভাবে ছয় বছরের বেশি সময় অত্যন্ত নিবিড়ভাবে সম্পৃক্ত ছিলেন। পরবর্তীকালে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি সম্পাদনের পরপরই নবগঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীর একান্ত সচিব হিসেবে যোগদান করেন।

কর্মজীবনে তিনি শিল্প মন্ত্রণালয়, স্পেশাল অ্যাফেয়ার্স বিভাগ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে বিভিন্ন স্তরে সহকারী সচিব, সিনিয়র সহকারী সচিব, উপসচিব, যুগ্মসচিব, মন্ত্রীর একান্ত সচিব পদ ছাড়াও ‘ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং ইমপ্রুভমেন্ট প্রকল্প (ইএলটিআইপি)’-এর প্রকল্প পরিচালক এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

মো. আবু হেনা মোস্তফা কামাল বিদেশে বাংলাদেশ দূতাবাসে ৫ বছর কূটনৈতিক দায়িত্ব পালন করেন। তিনি দেশে ও বিদেশে উচ্চশিক্ষাসহ পেশাগত দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন।

বিসিআইসি চেয়ারম্যান হলেন এহছানে এলাহী

এদিকে বাংলাদেশ রসায়ন শিল্প কর্পোরেশনের (বিসিআইসি) চেয়ারম্যান নিয়োগ পেয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. এহছানে এলাহী।

মো. এহছানে এলাহী ১৯৯১ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে (দশম বিসিএস) সহকারী কমিশনার ও ৩য় শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে নীলফামারী জেলায় যোগদানের পর সেখানে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৪ সালে সহকারী কমিশনার (ভূমি) হিসেবে নীলফামারী সদরে দায়িত্ব পালন করে ১৯৯৫ সালে সহকারী সচিব হিসেবে পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমইডি’তে যোগদান করেন।

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ে সহকারী সচিব হিসেবে ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত তৎকালীন জাতীয় সংসদের স্পিকার মরহুম হুমায়ুন রশিদ চৌধুরীর তত্ত্বাবধানে ডেলিগেশন শাখার দায়িত্বে থেকে আইপিইউ ও সিপিএ’র সব প্রটোকল ব্যবস্থাপনা দেখেন। পরবর্তীতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের সচিবের পিএস হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০৬-২০০৮ সালে উপজেলা নির্বাহী অফিসার হিসেবে নারায়ণগঞ্জ সদর উপজেলার দায়িত্ব পালন করেন। ২০০৮-২০১৩ সাল পর্যন্ত চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত জেলা প্রশাসক থাকা অবস্থায় উপসচিব হিসেবে পদোন্নতি পান। ২০১৩ সালের শেষের দিকে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের ‘চিফ এস্টেট অফিসার’ হিসেবে দায়িত্ব পালন করে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীনে ‘বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্টের’ পরিচালক হিসেবে কিছুদিন কাজ করেন।

তারপর ২০১৩ সালের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত রাজউকের সচিব ও পরিচালক (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন শেষে ২০১৪ সালের জানুয়ারি মাসে গাইবান্ধা জেলার জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন। জেলা প্রশাসক থাকা অবস্থায় বাংলাদেশ সরকারের যুগ্মসচিব হিসেবে পদোন্নতি পান এবং পূর্ণ দেড় বছর জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন শেষে ২০১৫ সালের ১ জুলাই যুগ্মসচিব হিসেবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে যোগদান করেন। পরবর্তীতে ২০১৮ সালের ২৯ আগস্ট অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি পেয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন।

মো. এহছানে এলাহী মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮০ সালে এসএসসি পাস করেন। ১৯৮২ সালে সিলেট সরকারি কলেজ (বর্তমানে এমসি কলেজ) থেকে এইচএসসি পাস করার পর ১৯৮২-৮৩ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান বিভাগে বিএসসি (সম্মান) শ্রেণিতে ভর্তি হন। ১৯৮৫ সালে বিএসসি (সম্মান) এবং ১৯৮৬ সালে এমএসসি পাস করেন। পরবর্তীতে ২০০৫-২০০৬ সালে একটি স্কলারশীপ নিয়ে লন্ডন ইউনিভার্সিটির অধীনে এমএস ডিগ্রি লাভ করেন।

সিলেট জেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন এহছানে এলাহী। পারিবারিক জীবনে তিনি এক ছেলে ও এক মেয়ের বাবা।

এসএইচআর/এসআরএস