চট্টগ্রাম ও মোংলা সমুদ্র বন্দরে পড়ে থাকা নিলামযোগ্য গাড়িগুলো দ্রুত নিলামের মাধ্যমে বিক্রির ব্যবস্থা করতে সুপারিশ করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
 
বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদে কমিটির বৈঠকে কাস্টমস কর্তৃপক্ষকে দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত নিতে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে নৌ-পরিবহন মন্ত্রণালয়কে সমন্বয় করতে বলা হয়েছে।

বৈঠকে উপস্থিত এক সংসদ সদস্য বলেন, দিনের পর দিন বন্দরে গাড়ি পড়ে থাকে। যেগুলোতে আগাছাও জন্ম হয়। এছাড়া বন্দরের জায়গাও দখল হয়ে থাকে। এর দ্রুত সমাধান করার জন্য মন্ত্রণালয়কে বলা হয়। জবাবে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, বিষয়টি তাদের কাজ নয়, এটা কাস্টমসের, যা অর্থ মন্ত্রণালয়ের অধীনে। বিষয়টি সমাধানের জন্য নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিবকে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করতে বলা হয়েছে। একইসঙ্গে সংসদীয় কমিটির আগামী বৈঠকে এর অগ্রগতির রিপোর্ট দেওয়ার জন্য নৌ-পরিবহন মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়।

সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বন্দরের অভ্যন্তরে পড়ে থাকা নিলামযোগ্য গাড়িগুলো নিলামের যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করেছে।

এছাড়া বৈঠকে মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল, ২০২১, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কর্তৃক জুলাই ২০১৬ তারিখ থেকে জুন ২০২০ তারিখ পর্যন্ত যেসব উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে সেই প্রকল্পসমূহের আর্থিক ব্যয় ও বাস্তব অগ্রগতিসহ বন্দরের বর্তমান কার্যক্রম, বিদ্যমান সমস্যা এবং সমাধান নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে জাতীয় সংসদে উত্থাপিত এবং পরীক্ষা নিরীক্ষাপূর্বক রিপোর্ট প্রদানের জন্য কমিটিতে প্রেরিত ‘মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল, ২০২১’ সম্পর্কে আলোচনা করা হয় এবং বিলটি অধিকতর পরীক্ষা নিরীক্ষা ও যাচাই বাছাই করার জন্য পুনরায় মন্ত্রণালয়ে প্রেরণ করার জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের (বীর উত্তম) সভাপতিত্বে বৈঠকে আরও অংশগ্রহণ করেন কমিটির সদস্য নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, আছলাম হোসেন সওদাগর, এস এম শাহজাদা।

এইউএ/এসকেডি