বিভিন্ন খাতে অতীতে হওয়া বিভিন্ন সমঝোতা স্মারক বা চুক্তি বাস্তবায়নে সম্মত হয়েছে বাংলাদেশ ও নেপাল। শনিবার নিউইয়র্কে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও নেপালের পররাষ্ট্রমন্ত্রী ড. নারায়ণ খাডকা দ্বিপাক্ষিক বৈঠক করেন। এ সময় চুক্তি বাস্তবায়নে সম্মত হয় উভয়পক্ষ।

রোববার নেপালের অনলাইন ইংরেজি গণমাধ্যম খবরহাব এক প্রতিবেদনে জানায়, জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে বৈঠক করেন ড. এ কে আব্দুল মোমেন ও ড. নারায়ণ খাডকা। বৈঠকে তারা দ্বিপাক্ষিক, বহুপাক্ষিক ও আঞ্চলিক সহযোগিতা নিয়ে আলোচনা করেন। 

নেপালের জাতিসংঘের স্থায়ী মিশনের বরাত দিয়ে খবরহাব জানায়, বৈঠকে দুই পররাষ্ট্রমন্ত্রী বাণিজ্য, বিনিয়োগ, জলবিদ্যুৎ উন্নয়ন, সীমান্তের জ্বালানি বাণিজ্য ও পারস্পরিক স্বার্থের অন্যান্য বিষয়ের ওপর গুরুত্ব দেন। তারা অতীতের চুক্তি বাস্তবায়নে সম্মত হয়েছেন।

নেপালে রাজনৈতিক অস্থিরতা রয়েছে। এ কারণে দেশটির সঙ্গে হওয়া চুক্তি বাস্তবায়নে ঢাকা এগোতে পারছে না জানিয়ে এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যৈষ্ঠ কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, আমাদের প্রতিবেশী কয়েকটি দেশের ভেতরে রাজনৈতিক অস্থিরতা রয়েছে। এ কারণে তাদের সঙ্গে হওয়া চুক্তি বাস্তবায়নে আমরা এগোতে পারছি না। 

তিনি বলেন, অস্থির পরিস্থিতির মধ্যে কোনো বিষয়ে কাজ করতে গেলে সেটির স্থায়িত্ব নিয়ে সমস্যা দেখা দিতে পারে। কেননা, নতুন কেউ ক্ষমতায় এলে আবার দেখা যাবে, আগের সরকারের সেই চুক্তি বাতিল হয়ে গেছে। চুক্তি বাস্তবায়নে আমরা কথাবার্তা বলছি।  

এনআই/আরএইচ