কবরস্থানের দেয়াল নির্মাণ, মাটি ভরাট, কবরস্থানে যাওয়ার রাস্তা নির্মাণ, সাবমারসিবল পাম্প স্থাপনসহ গ্রামীণ অবকাঠামো সংস্কার কাজে হয়েছে সরকারি অর্থ আত্মসাৎ।

রাজশাহী জেলার গোদাগাড়ী ইউনিয়নে এলজিএসপি এবং গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) প্রকল্পের বিভিন্ন প্রকল্পের কাজে ঘটেছে আত্মসাতের ঘটনা। দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযানে লোপাটের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে।

বুধবার (২৯ সেপ্টেম্বর) দুদকের রাজশাহী সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আল আমিনের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়।

অভিযানের বিষয়টি নিশ্চিত করে দুদকের সহকারী পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ শফিউল্লাহ ঢাকা পোস্টকে বলেন, রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার ৩নং পাকশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিরুদ্ধে এলজিএসপি এবং গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) প্রকল্পের বিভিন্ন প্রকল্পের কাজ না করে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। অভিযানে দুদক টিম সরেজমিনে নিরপেক্ষ প্রকৌশলীর সহায়তায় দৈবচয়ন ভিত্তিতে কয়েকটি প্রকল্প, যেমন- কবরস্থানের দেয়াল নির্মাণ, মাটি ভরাট, কবরস্থানের যাওয়ার রাস্তা নির্মাণ, সাবমারসিবল পাম্প স্থাপন প্রভৃতি পরিদর্শন করে। পরিদর্শনকালে টিমের কাছে কয়েকটি প্রকল্পে কিছু অনিয়মের চিত্র পরিলক্ষিত হয়।

তিনি আরও বলেন, দুদক টিম ইউনিয়ন পরিষদ কর্তৃক জনগণের কাছ থেকে আদায় করা করের কয়েকটি রশিদ পরীক্ষা করে। প্রাথমিকভাবে এসব রশিদ ভুয়া বলে প্রতীয়মান হয়। টিম অধিকতর বিচার-বিশ্লেষণের জন্য প্রকল্প সংশ্লিষ্ট নথি এবং কর আদায়ের রশিদ সংগ্রহ করেছে। সংগৃহীত প্রকল্প সংশ্লিষ্ট নথিপত্র বিশ্লেষণপূর্বক কমিশনে প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

এছাড়া দুদকে আসা বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে দুদক এনফোর্সমেন্ট ইউনিট থেকে আজ পাঁচ দফতরে চিঠি দিয়েছে সংস্থাটির এনফোর্সমেন্ট ইউনিট।

আরএম/এসএসএইচ