শিল্পমন্ত্রী নূরুল মজুদ মাহমুদ হুমায়ূন বলেছেন, নাবিকদের দিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিশেষ দৃষ্টি দেওয়া প্রয়োজন। কারণ কোভিড-১৯ পরিস্থিতির কারণে ঘরে এবং জাহাজে উভয় ক্ষেত্রে নাবিকরা বিড়ম্বনার শিকার হচ্ছেন।

তিনি বলেন, অসংখ্য নাবিক জাহাজ থেকে ফিরতে পারছেন না, একইভাবে যোগদান করতে অসামর্থ্য হচ্ছেন। আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞা, বাইরে বের হওয়ার ব্যাপারে কড়াকড়ি, নাবিক পরিবর্তনে জটিলতাসহ নানা বিষয় কঠিন বাস্তবতার সামনে দাঁড় করিয়েছে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে বিশ্ব নৌ-দিবস ২০২১ উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শিল্পমন্ত্রী এ কথা বলেন। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন নৌ-পরিবহন অধিদফতর এ অনুষ্ঠানের আয়োজন করে।

তিনি বলেন, নাবিক একটি মহৎ এবং বিশ্বের প্রাচীনতম পেশা। বিশ্বে মেরিটাইম এবং শিপিং শিল্পে প্রচুর ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে। অনাদিকাল থেকে নাবিক হওয়া অত্যন্ত চ্যালেঞ্জিং এবং আকর্ষণীয় সুযোগ সুবিধা সম্পন্ন একটি পেশা। সরকার সুশিক্ষিত ও প্রশিক্ষিত নাবিক তৈরিতে মনোযোগ দিচ্ছে।

শিল্পমন্ত্রী বলেন, গত ১২ বছরে সফল খাতের মধ্যে অন্যতম নৌ-খাত। ব্যবসা-বাণিজ্যসহ সড়ক ও রেলপথের মতো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে নৌ-খাত। বন্ধ নৌপথ ও নতুন পথ চালু হওয়ায় সারা দেশে নৌ নেটওয়ার্ক গড়ে উঠতে শুরু করেছে। এর মধ্য দিয়ে একসময় অর্থনৈতিক খাতের অন্যতম নিয়ামক আবারও চাঙা হয়ে উঠছে। খাতটিকে শক্তিশালী করতে দক্ষ জনবল গঠনেও নেওয়া হয়েছে নানা উদ্যোগ। সরকারের সমন্বিত পরিকল্পনায় নৌ-খাতে অভূতপূর্ব সাফল্য এসেছে।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বাংলাদেশ ওশান গোয়িং শিপ ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আজম জে চৌধুরী, বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগ্রামের কমান্ড্যান্ট নৌ প্রকৌশলী ড. সাজিদ হোসেন এবং নৌ-পরিবহন অধিদফতরের চিফ নটিক্যাল সার্ভেয়ার ক্যাপ্টেন কে এম জসীমউদ্দিন সরকার। নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর এ জেড এম জালাল উদ্দিন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বর্তমান সরকারের উদ্যোগে নৌপরিবহন অধিদফতর আন্তর্জাতিকমানের মেরিটাইম প্রশিক্ষণ ও সনদপত্র প্রদান কার্যক্রমের মাধ্যমে আন্তর্জাতিক নৌ-সংস্থা (আইএমও) এর ‘হোয়াইট লিস্টে অন্তর্ভুক্তি বজায় রেখে দক্ষ জনবল সৃষ্টিসহ  জাহাজে কর্মসংস্থানের মাধ্যমে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জনে সহায়তা করছে ।

এসআই/এসকেডি