ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম

আসন্ন মৌসুমে কিউলেক্স মশা নিয়ন্ত্রণে নগরবাসীর সহযোগিতা চেয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, আমাদের জন্য সামনে আরেকটি চ্যালেঞ্জ আসছে। সেটা হলো কিউলেক্স মশা। এর জন্য আমরা আরেকটি অভিযান শুরু করব। কিউলেক্স মশা নিয়ন্ত্রণে সবাইকে নিজ নিজ জায়গা থেকে সহযোগিতা করতে হবে।

শনিবার (২ অক্টোবর) উত্তরা ৪ নম্বর সেক্টর এলাকায় এডিস মশা ও ডেঙ্গু প্রতিরোধমূলক কার্যক্রমে অংশ নিয়ে সহযোগিতা কামনা করে তিনি একথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, এডিস মশার প্রাদুর্ভাব, ডেঙ্গু মোকাবিলায় আমরা নিয়মিত কার্যক্রম পরিচালনা করেছি। সবাইকে সচেতন করতে আমাদের জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে। ফলে ডেঙ্গু অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে।

তিনি বলেন, সুস্থতার জন্য সামাজিক আন্দোলনের কোনো বিকল্প নেই। তাই সবাই মিলে ‘দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ স্লোগান বাস্তবায়নের মাধ্যমে চলমান সামাজিক আন্দোলনকে আরও বেগবান করতে হবে। শিক্ষার জন্য সুস্থ পরিবেশ নিশ্চিতকল্পে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনার পর শুক্র ও শনিবার সরকারি-বেসরকারি ও আধাসরকারি বিভিন্ন প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ ফগিং ও লার্ভিসাইডিং কার্যক্রম পরিচালিত হচ্ছে। 

আতিকুল ইসলাম আরও বলেন, নিজেদের বাসাবাড়ি কিংবা শিক্ষা প্রতিষ্ঠানে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। সামনেই কিউলেক্স মশার চ্যালেঞ্জ আসছে, তাই সকলকে সতর্ক থাকতে হবে। 

ডিএনসিসি মেয়র বলেন, ঝোপঝাড়, জলাশয়, কচুরিপানা পরিষ্কার করতে হবে আমাদের। কচুরিপানা এখনই পরিষ্কার করে ফেলতে পারলে কিউলেক্স মশা কমে যাবে। আগামী শনিবার থেকে আমরা কিউলেক্স মশা নিয়ন্ত্রণে কাজ শুরু করব। ঢাকা শহরে যারা জমির মালিক ও ডেভেলপমেন্ট কোম্পানি আছে তাদের বলব, ফাঁকা জায়গা, ডোবায় মশা জন্ম নিচ্ছে। এই জায়গাগুলো আপনার নিজ উদ্যোগে পরিষ্কার করুন।

তিনি আরও বলেন, সকল ডেভেলপার কোম্পানি ও জমির মালিকরা আগামী ৭ দিনের মধ্যে এ বিষয়ে চিঠি পেয়ে যাবেন। কিউলেক্স মশা ডোবা, কচুরিপানার মধ্যে জন্মে। দিয়াবাড়ির দিকে লেক আছে, জমা পানি আছে, সেগুলো কচুরিপানাতে ভরা। রাজউক, সিভিল এভিয়েশন, রেলওয়ের এমন জায়গাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছি। সবার সহযোগিতায় আমারা সুস্থ, সচল, আধুনিক, সুন্দর ঢাকা গড়তে চাই।

এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ স্থানীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

এএসএস/এইচকে