বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ আইনপ্রণেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগনি টিউলিপ সিদ্দিকের গাড়িতে হামলার ঘটনা দুঃখজনক আখ্যা দিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, আশা করছি ব্রিটিশ সরকার তদন্ত করে ব্যবস্থা নেবে।  বুধবার (৬ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অনেক সময় বলা হয়ে থাকে এসব হামলা শুধু আমাদের দেশেই হয়। দেখেন, ব্রিটেনের মতো উন্নত দেশ যেখানে তাদের ইলেকট্রনিক সফিস্টিকেশন অনেক ভালো, পুলিশরা অনেক ওয়েল ট্রেইন্ড। সে সমস্ত জায়গায় একজন জনপ্রতিনিধির ওপর হামলা, গাড়ির গ্লাস ভেঙে দেওয়া; এটা খুব দুঃখজনক। তবে আমি বিশ্বাস করি, ব্রিটিশ সরকার তাদের দায়দায়িত্ব যা যা করার দরকার তারা করবেন।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের ৭৬তম অধিবেশনে অংশগ্রহণ বিষয়ে সংবাদ সম্মেলনে টিউলিপ সিদ্দিকের গাড়িতে হামলার ঘটনা নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন, সেটি ব্রিটিশ সরকারের দায়িত্ব, তারা দেখবে। ইংল্যান্ডের মতো সভ্য দেশে এমন অসভ্য ঘটনা ঘটে। সেখানে গাড়ি ভাঙচুরের ঘটনা দুঃখজনক, কাউকে দোষারোপ করছি না। ব্রিটিশ সরকার তদন্ত করে ব্যবস্থা নেবে।

আফগানিস্তানে তালেবান সরকারকে সমর্থনের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, তালেবানের বিষয়টি এখনও অবজার্ভ করছি। তাদের সমর্থনের বিষয়টিতে তাড়াহুড়োর কিছু নেই। ইতোমধ্যে তাদের আমরা বিভিন্ন সেবামূলক জিনিস দেওয়ার অঙ্গীকার করেছি।

রোমানিয়া সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

তিন দিনের সফরে আজ রাতে দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ রোমানিয়া সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। এ সফরে রোমানিয়া ছাড়াও পাশের দেশ সার্বিয়ায় জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ৬০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

রোমানিয়া সফর প্রসঙ্গে মোমেন বলেন, রোমানিয়ায় বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলেছে। এটা আমাদের জন্য নতুন দুয়ার। সেখানে কয়েক হাজার বাংলাদেশি নাগরিক কাজ করছেন, আরও কিছু যাচ্ছেন। তাদের পররাষ্ট্রমন্ত্রী আমাকে দাওয়াত দিয়েছেন, সেজন্য যাচ্ছি। এ সফরে দেশটিতে শ্রমবাজারে লোকবল সরবরাহ ও বিনিয়োগ বাড়ানোর বিষয়ে কথা বলব।

ন্যামের ৬০ বছর পূর্তিতে যোগ দেওয়া প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোমানিয়া সফরের পাশাপাশি ন্যামের ৬০ বছর পূর্তি হবে। সেখানে ন্যামের সঙ্গে আমরা সম্পর্ক তৈরি করব। বঙ্গবন্ধু ১৯৭৩ সালে প্রথম যোগদান করেন, সেদিন থেকে আমরা ন্যামের সঙ্গে আছি।

বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার ছাড়া সব সরকার ক্ষমতায় এসে ন্যামকে অবহেলা করেছে বলে অভিযোগ করেন ড. মোমেন। তিনি বলেন, ন্যাম একটি শক্তিশালী সংগঠন। কিন্তু আওয়ামী লীগ ছাড়া সব সরকারের সময় একে অবহেলা করেছে। ন্যাম আমাদের ভালো বন্ধু।

এ সময় মোমেন জাতিসংঘে বাংলাদেশি শান্তিরক্ষীদের বেতন বাড়ানোর জন্য ন্যামের অবদানের কথা তুলে ধরেন। তিনি বলেন, জাতিসংঘে আমাদের পিচ কিপারদের বেতন বাড়িয়েছি ন্যামের সাহায্যে। এটা অনেক কঠিন সংগ্রাম ছিল। ন্যাম সহযোগিতা না করলে এটা হতো না।

এনআই/এসকেডি