বিভিন্ন সরকারি বাহিনী ও সংস্থায় চাকরি দেওয়ার কথা বলে গ্রামের যুবকদের প্রতারণা ফাঁদে ফেলত চক্রটি। পরে তাদের ভুয়া নিয়োগপত্র দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিত।

এসব সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গত ৫ অক্টোবর রাজধানীর পল্টন থানা এলাকা থেকে এই চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে সিআইডি। পরে ৬ অক্টোবর ডিএমপির পল্টন থানায় একটি মামলা রুজু হয়। গ্রেফতার ব্যক্তিরা হলেন মো. মতিয়ার শেখ (৪৫), আবদুল আওয়াল সিকদার (৫৩) ও রইছ উদ্দিন (৫৬)।

বিস্তারিত জিজ্ঞাসাবাদ শেষে শনিবার (৯ অক্টোবর) সন্ধ্যায় এ বিষয়ে বিস্তারিত জানান সিআইডির ঢাকা মেট্রো-দক্ষিণের অতিরিক্ত পুলিশ সুপার জিসানুল হক।

জিসানুল হক জানান, সংঘবদ্ধ প্রতারকচক্রটি সরকারি বিভিন্ন বাহিনী ও সংস্থায় চাকরিতে নিয়োগের দেওয়ার কথা বলে প্রতারণা করে দীর্ঘ দিন ধরে অর্থ আদায় করছিল। এসব তথ্য যাচাই-বাছাই করে গোপন সংবাদের ভিত্তিতে গত ৫ অক্টোবর রাজধানীর পল্টন থানার ৩১/১ শরীফ কমপ্লেক্সে এক্সন বাংলা ট্যুর অ্যান্ড ট্র্যাভেলসের অফিসে অভিযান চালিয়ে তিনজনকে গ্রেফতার করা হয়। অভিযানে দুটি ভুয়া নিয়োগপত্রের কপি উদ্ধার করা হয়।

গ্রেফতাররা সিআইডিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়, তারা একটি সংঘবদ্ধ প্রতারকচক্রের সদস্য। দীর্ঘদিন ধরে এক্সন বাংলা ট্যুর অ্যান্ড ট্র্যাভেলসের আড়ালে বিভিন্ন বাহিনী ও সংস্থায় চাকরি দেওয়ার নামে ভুয়া নিয়োগপত্র তৈরি করত। এরপর ওই ভুয়া নিয়োগপত্র আসল হিসাবে সরবরাহ করে প্রতারণার মাধ্যমে গ্রামাঞ্চলের সহজ-সরল লোকদের প্রতারণার ফাঁদে ফেলে প্রায় ৪০ লাখ টাকা আত্মসাৎ করে।

এ ঘটনায় ডিএমপির পল্টন থানায় ৬ অক্টোবর মামলা দায়ের হয়েছে। প্রতারকচক্রের বাকি সদস্যদের গ্রেফতার ও প্রতারণার টাকা উদ্ধারের চেষ্টায় মামলার তদন্ত অব্যাহত রয়েছে বলেও তিনি জানান।

এমএসি/ওএফ