আজ রাতে সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ঢাকাসহ কিছু বিভাগের দুই এক জায়গায় বৃষ্টিপাত হতে পারে। তাপমাত্রাও প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রোববার রাতে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. এ কে এম রুহুল কুদ্দুছ এসব তথ্য জানান। তিনি বলেন, গত দুইদিন হলো সারাদেশে প্রায় আবহাওয়া শুষ্ক রয়েছে। তবে দুই একদিনের মধ্যে বঙ্গোপসাগরে (উত্তর আন্দামান) লঘুচাপ সৃষ্টি হলে হয়তো বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে।

তিনি জানান, আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে দেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এছাড়া চট্টগ্রাম, খুলনা, ঢাকা ও সিলেট  বিভাগের দুই এক জায়গায় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টা সারাদেশের দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সিরাজগঞ্জের তারাশ উপজেলায় ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

আগামী দুই একদিনের মধ্যে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে। এর ফলে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির মাত্রা বাড়তে পারে। আগামী ৫ দিনের আবহাওয়ায় সামান্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ৩ মিলিমিটার।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

একে/এমএইচএস