চট্টগ্রামে শনিবারের হরতাল প্রত্যাহার করা হয়নি জানিয়ে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত বলেছেন, দুপুর ১২টা পর্যন্ত চলবে।  

শুক্রবার (১৫ অক্টোবর) রাত পৌনে দশটার দিকে ঢাকা পোস্টকে বিষয়টি জানিয়েছেন রানা দাশগুপ্ত নিজেই।  তিনি বলেন, হরতাল কর্মসূচি চলবে। শনিবার দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলন করে দেশব্যাপী কর্মসূচি ঘোষণা করা হবে।

যদিও সন্ধ্যা সাড়ে ৭টার দিকে চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি আশীষ ভট্টাচার্য ঢাকা পোস্টকে বলেন, প্রশাসনের আশ্বাসের পরিপ্রেক্ষিতে প্রতিমা বিসর্জন শুরু হয়েছে। এছাড়া শনিবার যে হরতাল ডাকা হয়েছিল, তা প্রত্যাহার করা হয়েছে। 

বিকেলে দেশের বিভিন্ন এলাকায় মন্দির ও মণ্ডপে হামলা-চেষ্টার প্রতিবাদে মোমিন রোডে অবস্থান নেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সদস্যরা।

দুপুরে চট্টগ্রামের জেএমসেন হলের পূজামণ্ডপে হামলার ঘটনার প্রতিবাদ জানান পরিষদের সদস্যরা। তখন রানা দাশগুপ্ত বলেছিলেন, পূজামণ্ডপে হামলার ঘটনার বিচার না হওয়া পর্যন্ত অবস্থান থেকে নড়ব না। তখন তিনি চট্টগ্রাম শনিবার দুপুর ১২টা পর্যন্ত হরতালের ঘোষণা দেন। 

শুক্রবার দুপুরে আন্দরকিল্লা শাহী মসজিদের সামনে একটি প্রতিবাদ সমাবেশ থেকে একদল লোক পাশের জেএমসেন হল মণ্ডপে ভাঙচুরের চেষ্টা চালায়। এ সময় পেছন থেকে পুলিশ তাদের ধাওয়া দিলে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। পুলিশ ফাঁকা গুলি ছুড়ে এবং লাঠিচার্জ করে হামলাকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

চট্টগ্রাম মহানগর পুলিশের উপকমিশনার (দক্ষিণ) বিজয় কুমার বসাক বলেন, আন্দরকিল্লার মিছিল থেকে জেএমসেন মণ্ডপে হামলার চেষ্টা করা হলে পুলিশ ছত্রভঙ্গ করে দেয়। ঘটনাস্থল থেকে ৫০ জনকে আটক করা হয়েছে।

কেএম/আরএইচ