ভর্তুকির টাকা যেন সরাসরি কৃষকের হাতে পৌঁছায় বর্তমান সরকার সে ব্যবস্থা করে দিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, প্রায় দুই কোটি দশ লাখ কৃষককে কৃষি উপকরণ সহায়তা কার্ড দিয়ে যাচ্ছি। মাত্র দশ টাকায় কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টের ব্যবস্থা করে দিয়েছি।

শনিবার (১৬ অক্টোবর) রাজধানীর একটি বেসরকারি হোটেলে ‘বিশ্ব খাদ্য দিবস-২০২১’ উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

এতে সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সাল থেকেই আমরা বর্গা চাষিদের বিনা জামানতে কৃষি ঋণ দেওয়া শুরু করি। আমাদের লক্ষ্য ছিল ব্যাংক কৃষকের কাছে পৌঁছে যাবে।

তিনি বলেন, বিদেশ থেকে কৃষকদের ভর্তুকি দিতে নিষেধ করা হয়েছিল। কিন্তু আমরা তাদের কথা শুনিনি। ৯৬ সালে ক্ষমতায় আসার আগ থেকেই ওয়ার্ল্ড ব্যাংক আমাদের পরামর্শ দিয়েছে যে ভর্তুকি দেওয়া যাবে না। আমরা বলেছিলাম পৃথিবীর সব দেশ দেয়, আমরা কেনো দেবো না।

দেশের মানুষের প্রথম চাহিদা খাদ্য- এমনটি উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমাদের খাদ্য দিতে হবে। এজন্য উৎপাদন বাড়াতে হবে। যদি কেউ ঋণ না দেয়, তাহলে নিজেদের পয়সায় দেবো।

ভার্চুয়ালি যুক্ত থেকে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী কৃষি যান্ত্রিকীকরণ, কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ, বাজারজাতকরণ, নিরাপদ খাদ্যসহ বিভিন্ন বিষয়ে বক্তব্য তুলে ধরেন। তিনি বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) উদ্ভাবিত ‘বঙ্গবন্ধু ধান ১০০ অবমুক্ত করেন। সবশেষে প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু ধান ১০০’ দিয়ে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উন্মোচন করেন।

বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠান দিনভর চলবে। কৃষি মন্ত্রণালয় ও কৃষি সংস্থা (এফএও) অনুষ্ঠানটির আয়োজন করেছে। এবারের খাদ্য দিবসের প্রতিপাদ্য হলো ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ, ভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশে উন্নত জীবন’।

একে/এমএইচএস