‘পর্যটন সেক্টরে সব ধরনের শিশুশ্রম বন্ধ করা হবে। বাংলাদেশ পর্যটন করপোরেশনের হোটেল-মোটেলগুলোতে শিশু পর্যটকদের জন্য বিশেষ উপহার প্রদান করা হবে।’

সোমবার শেখ রাসেল দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে একথা বলেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের (বাপক) চেয়ারম্যান মো. হান্নান মিয়া।

প্রধান অতিথি বক্তব্যে তিনি বলেন, ‘শেখ রাসেল দিবসে আমরা অঙ্গীকার করছি বাংলাদেশ পর্যটন আকর্ষণগুলোতে শিশুবান্ধব অবকাঠামো স্থাপন এবং পরিষেবা সুনিশ্চিতকরণে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হবে। আমাদের পর্যটন উন্নয়ন পরিকল্পনায় শিশু পর্যটকদের জন্য বিশেষ গুরুত্ব দিয়ে প্রকল্প গ্রহণ করা হবে।’ 

আলোচনা অনুষ্ঠানে চেয়ারম্যান তার বক্তব্যে শহীদ শেখ রাসেল দিবসে দেশের সকল শিশুদের শুভেচ্ছা জানান এবং জাতির পিতা ও তার পরিবারের সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান। 

তিনি শিশুবান্ধব পর্যটন স্থাপনা ও বিনোদন কেন্দ্র নির্মাণে গুরুত্বারোপ করেন। আলোচনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাপক-এর মহাব্যবস্থাপক (বাণিজ্যিক) মো. শহীদুল ইসলাম ভূঞা, মহাব্যবস্থাপক (প্রশাসন ও অর্থ) মো. সফিউজ্জামান ভূঁইয়া।

এদিকে শেখ রাসেল দিবস ২০২১ উদযাপন উপলক্ষে বাংলাদেশ পর্যটন করপোরেশন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করে। কর্মসূচিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- বাপক-এর হোটেল অবকাশের উদ্যোগে ৫০ (পঞ্চাশ) জন এতিমদের মধ্যে খাবার বিতরণ, বাপক প্রধান কার্যালয়সহ বিভাগীয় শহরে অবস্থিত বাপক-এর হোটেল-মোটেলে শহীদ শেখ রাসেলসহ জাতির পিতার পরিবারের সকল শহীদ সদস্যদের জন্য কোরআনখানি, বাপক-এর হোটেল-মোটেলে আবাসনের ওপর একদিনের জন্য ৩৬ শতাংশ  ডিসকাউন্ট এবং ‘শেখ রাসেল দিবসের আহ্বান, শিশুবান্ধব পর্যটন’ শীর্ষক আলোচনাসভা। 

এআর/এইচকে